রবিবার, ৫ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

কুমিল্লায় স্থাপন হবে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব

কুমিল্লা প্রতিনিধি

চলতি মাসে কুমিল্লা মেডিকেল কলেজে করোনাভাইরাস পরীক্ষা শুরু হবে। এ জন্য এই কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে বায়োসেফটি   লেভেল-থ্রি পর্যায়ের একটি ল্যাবরেটরি স্থাপন করা হবে। এ ব্যাপারে স্বাস্থ্য অধিদফতরের অনুমোদন পাওয়া গেছে। দ্রæততম সময়ে একটি পি সি আর মেশিন সরবরাহ করা হবে। এর পর পরই ঢাকা থেকে একটি বিশেষজ্ঞ দল কুমিল্লায় এসে মেশিনটি স্থাপন করবেন। এই ল্যাবরেটরি পরিচালনার জন্য কুমিল্লা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের কয়েকজনকে প্রশিক্ষণ দেওয়া হবে। ল্যাবরেটরি স্থাপন ও কর্মী প্রশিক্ষণের পর এ মাসের শেষ দিকে করোনাভাইরাস পরীক্ষা শুরু করা যাবে।

এ তথ্য জানিয়েছেন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালক ডা. মজিবুর রহমান।

তিনি জানান, করোনাভাইরাস আক্রান্ত রোগীকে চিকিৎসা দেওয়ার জন্য আইসিইউ-এর প্রয়োজন। যা এ হাসপাতালে নেই। হাসপাতালে আইসিইউ স্থাপনের জন্য একটি এ বি জি মেশিন সংগ্রহ করতে হবে। এ ব্যাপারে স্বাস্থ্য অধিদফতরে লেখা হয়েছে। অল্পদিনের মধ্যে স্বাস্থ্য অধিদফতর সিদ্ধান্ত নেবেন। এই ল্যাবরেটরি ও আই সি ইউ স্থাপিত হলে কুমিল্লার ৬০ লাখ লোক ও আশপাশের আরও পাঁচ জেলার মানুষ উপকৃত হবে।

এ ব্যাপারে বিএমএ কুমিল্লার সাধারণ সম্পাদক ডা. আতাউর রহমান জসিম বলেন, এমনিতেই ৫০০ বেডের কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে একটি আইসিইউ ওয়ার্ড থাকা প্রয়োজন। যাতে থাকবে ৫০টি বেড। করোনা চিকিৎসায় এমনিতেই আইসিইউ বিভাগের প্রয়োজন। এ ছাড়াও অন্যান্য জটিল রোগীর জন্য সারা বছরই আইসিইউ বেডের প্রয়োজন। তিনি অবিলম্বে আইসিইউ ওয়ার্ড স্থাপনের আবেদন জানান।  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর