শিরোনাম
শনিবার, ১১ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

চট্টগ্রামে মধ্যবিত্তের ঘরে ‘ভালোবাসার থলে’

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে মধ্যবিত্তের ঘরে ‘ভালোবাসার থলে’

মধ্যবিত্ত পরিবার। সমাজে সম্মান-মর্যাদা আছে। কিন্তু এখন করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতির শিকার। ফলে নীরবে-নিভৃতে সহ্য করতে হচ্ছে কষ্ট, অভাব-অনটন। আত্মসম্মানবোধের কারণে কাউকে কিছু বলতেও পারছেন না। মনের চাপা কষ্ট মনেই থাকছে। আবার আত্মসম্মানের কাছে না হেরে অনেকের  মনোবেদনা অব্যক্তই থেকে যাচ্ছে। আপন ব্যক্তিত্বের কারণে মুখ ফুটে কাউকে কিছু বলছেন না। তবুও মধ্যবিত্ত পরিবারের কিছু মানুষ গোপনে নিজের অসহায়ত্বের কথা প্রকাশ করছেন। হাটহাজারী উপজেলা প্রশাসনের কাছে গোপনে ফেসবুক মেসেঞ্জার, মোবাইল এসএমএস এবং ৩৩৩ এ ফোনে অনেকে অনেক তথ্য দিয়েছে। পরে হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমীন গোপনে তাদের কাছে রাতের আঁধারে পৌঁছে দিচ্ছেন ভালোবাসার থলে নামে প্রয়োজনীয় খাবার।         

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমীন বলেন, ‘করোনাভাইরাসের কারণে সামগ্রিক পরিস্থিতি অনেক কঠিন হয়ে দাঁড়িয়েছে। এমন অবস্থায় মধ্যবিত্তরা বহুমাত্রিক সংকটে পড়ছেন। সামাজিক মর্যাদার কারণে কাউকে কিছু বলতে পারছেন না। আবার অভুক্তও থাকা সম্ভব হচ্ছে না। তাই এমন শ্রেণির মানুষের সম্মানজনকভাবে অতি গোপনে রাতের আঁধারে পৌঁছে দেওয়া হচ্ছে ‘ভালোবাসার থলে’ নামের খাবার। যারা সরাসরি বলতে পারেন না কিন্তু মেসেজ, ই-মেইল কিংবা মেসেঞ্জারে বলেছেন, তাদের খোঁজখবর নিয়ে রাতের বেলায় উপজেলা প্রশাসনের ভালোবাসার থলে পৌঁছে যাচ্ছে তাদের কাছে এমন আছে কাক্সিক্ষত ব্যক্তির কাছে রাতের বেলায় ভালোবাসার থলে গেছে, এ কথা তিনি নিজেও জানেন না।’ জানা যায়, গরিব, অসহায় ও খেটে খাওয়া মানুষের কাছে সরকারি এবং বিত্তবানদের সহায়তা যায়। কিন্তু মধ্যবিত্ত শ্রেণির মানুষের কাছে এসব কিছুই যাওয়ার সুযোগ নেই। বর্তমান পরিস্থিতিতে মধ্যবিত্ত শ্রেণির অনেক মানুষও নানা সংকটে আছে বলে জানা যায়। তাই গত ১৫ দিন ধরে হাটহাজারী উপজেলা প্রশাসনের কাছে গোপন খবর, মোবাইল এসএমএস, ফেসবুক মেসেঞ্জার এবং ৩৩৩ এ ফোন করে মধ্যবিত্ত শ্রেণির কিছু মানুষ নিজেদের অসহায়ত্বের কথা বলেছেন। খবর পেয়ে হাটহাজারী উপজেলা প্রশাসন মোট ৬০৩ জনের কাছে পৌঁছে দিয়েছে ভালোবাসার থলে।

এর মধ্যে আছে ৫০ জন ট্রাক শ্রমিক, সোনার দোকানের কারিগর সমিতি, হাটহাজারী কার-মাইক্রো সমিতির ৬৩ সদস্য, ৫০ জন জেলে সম্প্রদায়, প্রবাসী, ছোট দোকানদার এবং বিচ্ছিন্নভাবে বিভিন্ন এলাকার ব্যক্তি। দিনের বেলায় খবর নিয়ে রাতের আঁধারে এসব ভালোবাসার থলে হস্তান্তর করা হচ্ছে বলে জানা যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর