রবিবার, ১২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

করোনাভাইরাসে সৃষ্ট দুর্যোগ মোকাবিলার আহ্বান সুজনের

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের সংক্রমণ সারা বিশ্বে মহামারী আকার ধারণ করেছে। বাংলাদেশেও এর দ্রুত বিস্তার ঘটছে। এ ভাইরাসের কারণে সৃষ্ট দুর্যোগ মোকাবিলার আহ্বান জানিয়েছেন সুজন- সুশাসনের জন্য নাগরিক নেতৃবৃন্দ। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সভাপতি এম হাফিজউদ্দিন খান ও সম্পাদক ড. বদিউল আলম মজুমদার এ আহ্বান জানান। বিবৃতিতে সুজন নেতৃবৃন্দ বলেন, এ ভাইরাসের কারণে বাংলাদেশে প্রাণহানির সংখ্যার বিশ্বাসযোগ্যতা নিয়ে ব্যাপক সন্দেহ রয়েছে। সংক্রমণের হার প্রতিনিয়ত বাড়ছে। এ সংক্রমণ কমিউনিটি বা স্থানীয় পর্যায় পর্যন্ত এরই মধ্যে পৌঁছে গিয়েছে এবং অপ্রতিরোধ্য গতিতে বিস্তার ঘটছে। পর্যাপ্ত পরীক্ষার অভাবে           

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কম হওয়ার কারণে আমাদের অনেক নীতিনির্ধারককে এই বলে আত্মতুষ্টিতে ভুগতে দেখা যায় যে, সারা পৃথিবীর তুলনায় আমরা ভালো আছি।  

তারা বলেন, করোনাভাইরাসের কারণে অসংখ্য মানুষের শুধু জীবনের ঝুঁকিই সৃষ্টি হচ্ছে না, বেসরকারি খাতে বেকারত্বও ব্যাপকভাবে বেড়েছে। এ বেকারত্বের বিরাট অংশেরই উৎস অপ্রাতিষ্ঠানিক খাত। এদের অধিকাংশই ক্ষুদ্র ব্যবসায়ী, দিনমজুর। এরা দিন আনে দিনে খায় এবং এদের সঞ্চয় বলতে কিছু নেই বললেই চলে। এদের বেকারত্ব ভয়াবহ খাদ্য নিরাপত্তাহীনতা সৃষ্টি করেছে। দরিদ্র্য মানুষের জন্য করোনাভাইরাস মড়ার উপর খাঁড়ার ঘায়ের মতো আবির্ভূত হয়েছে।

বিবৃতিতে নীতিনির্ধারকদের কাছে বেশ কিছু দাবি তুলে ধরেছে সুজন। এসব দাবির মধ্যে রয়েছে- করোনার প্রভাবে বেকার হওয়া ব্যক্তি ও তাদের পরিবারের খাদ্য নিরাপত্তাহীনতা দূর করতে অবিলম্বে জোরালো কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি একটি জাতীয় দুর্যোগ। এ দুর্যোগ অন্য প্রাকৃতিক দুর্যোগ থেকে ভিন্ন। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে রাজনীতিক ও বিশেষজ্ঞদের নিয়ে একটি সর্বদলীয় জাতীয় কমিটি গঠন করা প্রয়োজন। করোনাভাইরাস সংক্রমণের ব্যাপ্তি জানতে সারা দেশে ব্যাপকভাবে রোগ নির্ণয় পরীক্ষার দাবি জানান সুজন নেতারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর