বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

সিপিডির গবেষণা তথ্য নিয়ে বিস্ময় তথ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

সিপিডির গবেষণা তথ্য নিয়ে বিস্ময় তথ্যমন্ত্রীর

‘প্রান্তিক জনগোষ্ঠীর জন্য প্রণোদনা নেই’ বলে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) যে গবেষণা প্রতিবেদন পেশ করেছে তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, বর্তমানে দেশের এক-তৃতীয়াংশের বেশি মানুষ সরকারের সহায়তার আওতায় এসেছে এই বিষয়টি সিপিডির গবেষণায় উঠে এলো না, এটাই আশ্চর্যের বিষয়। তিনি গবেষণা নিয়ে বিস্ময় প্রকাশ করেন। মঙ্গলবার সন্ধ্যায় ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে সমসাময়িক বিষয়ে বক্তব্যে মন্তব্য করেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ।

পরে মন্ত্রীর বক্তব্যের ভিডিওবার্তা গণমাধ্যমে পাঠানো হয়।

করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় সরকারের পদক্ষেপমালা নিয়ে সিপিডির ওই গবেষণার বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, সরকার ৫০ লাখেরও বেশি পরিবারকে ১০ টাকা কেজি দরে মাসে ৩০ কেজি করে চাল দিচ্ছে বছরের ৭ মাস। কার্যত ৫০ লাখ পরিবারের প্রায় আড়াই কোটি মানুষ এ সাহায্য পাচ্ছে। এই সহায়তার সময়সীমা বৃদ্ধির চিন্তা-ভাবনাও করছে সরকার। এ ছাড়া ১৭ লাখ বিধবা, ৪৪ লাখ বয়স্ক, ১৬ লাখ দুস্থসহ প্রায় ১ কোটি মানুষকে বিভিন্ন ধরনের ভাতা দেওয়া হয়। করোনার কারণে কর্মহীন জনগোষ্ঠীর জন্য ৭৬০ কোটি টাকাসহ পর্যাপ্ত ত্রাণ বরাদ্দ দেওয়া হয়েছে। হাছান মাহমুদ বলেন, এ সবকিছুই প্রান্তিক ও দরিদ্র জনগোষ্ঠীর জন্য। কিন্তু আমার কাছে আশ্চর্য লাগছে, সিপিডির মতো একটি গবেষণা প্রতিষ্ঠানের গবেষণায় এই বিষয়গুলো এলো না!

ড. হাছান বলেন, ‘আমরা সবাইকে সঙ্গে নিয়ে দেশকে এগিয়ে নিতে চাই। এই বিশেষ পরিস্থিতিতে শুধু সমালোচনার খাতিরে যেন সমালোচনা না করি। সরকারকে পরামর্শ অবশ্য যে কেউই দিতে পারে, সেই পরামর্শ গ্রহণ করার মানসিকতা সরকারের আছে।

এ সময় আওয়ামী লীগের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা ও উপ-দফতর সম্পাদক সায়েম খান উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর