শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
করোনাভাইরাস

মাঠপর্যায়ে নমুনা সংগ্রহে ত্রুটি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

করোনা আক্রান্ত সন্দেহে যেসব মানুষের শরীর থেকে নমুনা সংগ্রহ করা হচ্ছে তা নিয়ম মেনে সংরক্ষণ করা হচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে। এতে করে নমুনাগুলো বিফলে যাচ্ছে, নষ্ট হচ্ছে কিট, রোগী শনাক্তের জন্য পাওয়া তথ্যেও ঝুঁকি বাড়ছে। আর এ অবস্থা থেকে উত্তরণের জন্য নমুনা সংগ্রহে সম্পৃক্ত কর্মীদের আরও বেশি প্রশিক্ষণ ও সতর্কতা অবলম্বন প্রয়োজন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

রাজশাহী মেডিকেল কলেজের করোনা পরীক্ষা ল্যাব থেকে পাওয়া তথ্যমতে, ১ এপ্রিল পরীক্ষা শুরুর পর বুধবার পর্যন্ত ল্যাবটিতে রাজশাহীর আটটি জেলার ৮৫৬ জনের নমুনা এসেছে। যার মধ্যে পরীক্ষা করা সম্ভব হয়েছে ৬৬৮ জনের। এ হিসেবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব হয়নি। যার অন্যতম কারণ উপজেলাগুলো থেকে দেওয়া নমুনার গায়ে     ঠিকমতো আইডি (নাম পরিচয়) উল্লেখ না করা। এমনকি নমুনা পরীক্ষা করতে গিয়ে মেশিন সেই নমুনা মানুষের না বলেও রিপোর্ট দিচ্ছে।

তথ্যমতে, ল্যাবে আসা নমুনাগুলোর প্যাকেটের গায়ে যে আইডি উল্লেখ থাকছে, ভিতরে থাকা নমুনার পাত্রটির গায়ে একই ধরনের আইডি থাকছে না। এই আইডি দেখেই সংশ্লিষ্ট নমুনাধারীকে চিহ্নিত করা হয়ে থাকে। তবে নমুনার সেই আইডিতেই থাকছে গরমিল। ফলে সংশ্লিষ্ট নমুনাটি প্রকৃত অর্থে কার তা নিয়ে সন্দেহ দেখা দিচ্ছে। এদিকে সরকার থেকে বারবার নমুনা পরীক্ষার সংখ্যা বাড়ানোর কথা বলা হলেও, এ ধরনের প্রতিবন্ধকতার কারণে ল্যাবে পরীক্ষা বাড়ানো সম্ভব হচ্ছে না। বুধবার পরীক্ষার জন্য ৭৬টি নমুনা পিসিআর মেশিনে দেওয়া হলেও শেষ পর্যন্ত পরীক্ষা হয়েছে মাত্র ৩৮টি। রাজশাহীর ল্যাবে একত্রে ৯৪ জনের নমুনা পরীক্ষা সম্ভব। রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী জানান, যারা নমুনা সংগ্রহ করছেন তাদের সতর্ক করা হচ্ছে। বিষয়টি যেহেতু স্পর্শকাতর, যে কারণে আরও সতর্ক হয়ে নমুনা সংগ্রহের জন্য মাঠপর্যায়ের কর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর