শনিবার, ১৮ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

লকডাউন অমান্য করায় নানা দণ্ড

নিজস্ব প্রতিবেদক

লকডাউন অমান্য করায় নানা দণ্ড

দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর মিছিল দুটোই লাফিয়ে লাফিয়ে বাড়ছে। মৃত্যু হচ্ছে শিশু থেকে বৃদ্ধ সবাই। বাদ পড়ছেন না চিকিৎসকও। করোনা মোকাবিলায় লকডাউন করা হয়েছে বিভিন্ন জেলা, এলাকা ও বাড়ি। সীমিত করা হয়েছে এক এলাকা থেকে অন্য এলাকায় যাতায়াত। আক্রান্ত বাড়ায় প্রতিদিনই বাড়ছে লকডাউনের পরিধি। কিন্তু এখনো অনেক এলাকাতেই লকডাউন মানছেন না অনেক মানুষ। অপ্রয়োজনে ঘর থেকে বাইরে বের হয়ে ঘোরাঘুরি করায় দেশের বিভিন্ন এলাকায় গতকাল অনেককে শাস্তির মুখে পড়তে হয়। মানুষকে ঘরে রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোড়ে মোড়ে চেকপোস্ট বসিয়ে পাহারা, মাইকিং, এমনকি ঘরে ঘরে খাদ্যসহায়তা পৌঁছে দিচ্ছে। অথচ, গতকাল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ির বহর দেখতেই রাজধানীর বিভিন্ন এলাকায় মানুষকে ঘর থেকে বের হয়ে দলবদ্ধভাবে উঁকিঝুঁকি মারতে দেখা গেছে। গতকাল ভাটারা এলাকায় এমন অবস্থা সৃষ্টি হলে মাইকে সবাইকে ঘরে ফিরে যেতে বারবার নির্দেশ দেওয়া হয়। বলা হয়, ‘আপনারা ঘরে যান, আমরা আপনার ঘরে গিয়ে খাদ্যসহায়তা পৌঁছে দেব।’ এ সময় ঘর থেকে বের হয়ে জটলা করা মানুষের অধিকাংশই ছিল নারী ও শিশু। প্রায় কারও মুখেই ছিল না মাস্ক। এদিকে গতকালও নতুন করে দেশের বিভিন্ন জেলা, এলাকা ও বাড়ি লকডাউনের আওতায় আনা হয়। কয়েকটি হাসপাতালও লকডাউন করা হয়। ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের কিডনি ডায়ালাইসিস ইউনিটে ডায়ালাইসিস করতে আসা দুই ব্যক্তির করোনা শনাক্ত হওয়ায় ইউনিটটি বন্ধ ঘোষণা করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। চিকিৎসকসহ ওই ইউনিটের ২৩ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। শেরপুর জেলার নকলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দুই চিকিৎসক করোনায় আক্রান্ত হওয়ায় স্বাস্থ্য কমপ্লেক্সটি লকডাউনের আওতায় আনা হয়েছে। জেলা প্রতিনিধিদের পাঠানো খবরে জানা যায়, অধিকাংশ করোনা আক্রান্ত লকডাউনের মধ্যেই ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদীসহ বিভিন্ন জেলা থেকে এলাকায় ফিরে গেছেন। প্রতিনিধিদের পাঠানো খবরে জানা গেছে, করোনাভাইরাস প্রতিরোধে লকডাউন করা হয়েছে পুরো পিরোজপুর জেলা। জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন এক গণবিজ্ঞপ্তিতে জানান, পরবর্তী নির্দেশে না দেওয়া পর্যন্ত জাতীয় ও আঞ্চলিক সড়ক-মহাসড়ক ও নৌ পথে অন্য কোনো জেলা হতে কেউ এ জেলায় প্রবেশ করতে কিংবা এ জেলা হতে অন্য কোনো জেলায় গমন করতে পারবে না। জেলার অভ্যন্তরে আন্তউপজেলার ক্ষেত্রেও একই নিষেধাজ্ঞা বহাল থাকবে। সব ধরনের গণপরিবহন, জনসমাগম বন্ধ থাকবে। বরিশালে লকডাউনের মধ্যে সরকারের নির্দেশ অমান্য করে অপ্রয়োজনীয় ঘোরাফেরা এবং দোকান খোলা রাখায়  গতকাল ৭ ব্যবসাপ্রতিষ্ঠান ও এক মোটরসাইকেল আরোহীকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া জুমায় বিভিন্ন মসজিদে মুসল্লি সমাগম রোধে কঠোর নজরদারি চালানো হয়।

বরগুনা শহরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিনা প্রয়োজনে বাজারে ঘোরাঘুরি করায় দুই শতাধিক ব্যক্তিকে রাস্তায় দুই ঘণ্টা বসিয়ে রেখে ব্যতিক্রমী শাস্তি দিয়েছে বরগুনা পুলিশ। গতকাল পৌর শহরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এ ছাড়া শহরের অধিকাংশ দোকানপাট বন্ধ ছিল। 

বগুড়ার আদমদীঘি উপজেলার সাঁওইল গ্রামের আহসান হাবিব (২৯) নামের এক পুলিশ সদস্যের করোনা পজেটিভ আসায় পুরো উপজেলা লকডাউন করা হয়েছে। এদিকে করোনা আক্রান্ত এক ব্যক্তি তথ্য গোপন করে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের (শেবাচিম) পুরুষ মেডিসিন ওয়ার্ডে ভর্তি হওয়ায় ওয়ার্ডটি লকডাউন ঘোষণা করা হয়েছে। ওই ইউনিটের চিকিৎসক-নার্সসহ ২৪ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার গল্লাক বাজার এলাকার বইচাতলি গ্রামে নারায়ণগঞ্জফেরত এক ব্যক্তির করোনা শনাক্ত হওয়ায় তার বাড়িটি লকডাউন করা হয়েছে।

ফেনীর ছাগলনাইয়া উপজেলার রাধানগর ইউনিয়নের পূর্ব মধুগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ায় আক্রান্তের বাড়িটি লকডাউন করা হয়েছে। আক্রান্ত ব্যক্তি লকডাউনের মধ্যে নারায়ণগঞ্জ থেকে বাড়িতে যান।

গত ১৩ এপ্রিল নেত্রকোনা জেলাকে লকডাউন ঘোষণা করলেও অনেকেই মানছেন না ঘরে থাকার নির্দেশ।  লকডাউনের মধ্যেও নেত্রকোনা শহর থাকছে লোকে- লোকারণ্য। বেড়েছে ধানকাটা শ্রমিকের আনাগোনা। জেলায় আক্রান্ত ১৭ জনের প্রায় সবাই নারায়ণগঞ্জ, গাজীপুর ও নরসিংদীফেরত।

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় গোপনে বিয়েতে সহযোগিতা করায় ইউপি সদস্য জসিম উদ্দিনকে ১০ হাজার টাকা অর্থদ  দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া বর ও কনেকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

নরসিংদী সিভিল সার্জন অফিসের পরিচ্ছন্ন কর্মী ও মুক্তিযোদ্ধার সন্তান তাপসী রানী দাশ করোনা আক্রান্ত হওয়ায় বৃহস্পতিবার রাতে তার বাড়িটি লকডাউন করেছে প্রশাসন। রাতেই আইসোলেশনের কথা বলে তাকে ঘরের বাইরে থাকতে বলা হলেও কেউ তাকে আনতে যায়নি। ফলে সারারাত খোলা আকাশের নিচে নির্ঘুম কাটাতে হয় তাপসীকে।

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে মালয়েশিয়া প্রবাসীর পরিবারের ৫ জন করোনায় আক্রান্ত হওয়ায় আক্রান্তদের বাড়ি ও আশপাশের কয়েকটি বাড়ি লকডাউন করা হয়েছে। ঢাকা থেকে বগুড়ায় গ্রামের বাড়িতে ফিরেই করোনায় আক্রান্ত হয়েছেন এক কন্সটেবল (২৯)। এই ঘটনায় বৃহস্পতিবার রাত থেকে আক্রান্ত ব্যক্তির পরিবারসহ পুরো আদমদীঘি উপজেলা লকডাউন করা হয়েছে।

বগুড়া করোনা আইসোলেশন কেন্দ্রে সর্দি-কাশিতে এক রিকশাচালকের মৃত্যুতে বগুড়া সদরের সাবগ্রাম চাঁন্দুপাড়ায় তার বাড়িটি লকডাউন করা হয়েছে। কুড়িগ্রামের রাজারহাটে সর্দি-জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ৮ মাসের কন্যা সন্তানের মৃত্যু হওয়ায় দুটি বাড়ি লকডাউন করা হয়েছে। রাঙামাটির রাজস্থলীতে অজ্ঞাত রোগে এক যুবকের মৃত্যু হওয়ায় উপজেলার বাঙ্গালহালিয়া এলাকায় যুবকের বাড়িসহ আশপাশের ১৭টি দোকান ও বসতঘর লকডাউন করা হয়েছে। কুমিল্লার হোমনায় করোনার উপসর্গ নিয়ে সাড়ে চার বছরের এক শিশুর মৃত্যুতে উপজেলার মাথাভাঙা ইউনিয়নের বিজয়নগরের ওই বাড়িসহ পাশর্^বর্তী আরও কয়েকটি বাড়ি লকডাউন করেছে প্রশাসন।

এদিকে জাতীয় জরুরি সেবা ‘৩৩৩’ এ কল করে খাদ্যসহায়তা পেয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার ৪০টি পরিবার। বৃহস্পতিবার রাতে সদর উপজেলা নির্বাহী অফিসার পঙ্কজ বড়ুয়া বাড়ি বাড়ি গিয়ে তাদের খাবার পৌঁছে দেন।

চুয়াডাঙ্গা জেলার দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণির মানুষের জন্য জেলা পুলিশের পক্ষ থেকে গত ২৯ মার্চ শুরু হওয়া খাদ্যসামগ্রী বিতরণ অব্যাহত আছে। হতদরিদ্ররা তথ্যফরম পূরণ করে পুলিশ সুপার কার্যালয়ে জমা দিলে রাতে পৌঁছে যাচ্ছে খাদ্যসামগ্রীর প্যাকেট।

পঞ্চগড়ে এই  প্রথম  একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ওই ব্যক্তি একজন নারী (৪২)। তার বাড়ি তেঁতুলিয়া উপজেলার নাজিরাগঞ্জ গ্রামে।

এদিকে বিকালে পঞ্চগড়ে লকডাউন ঘোষণার সিদ্ধান্ত নেয় জেলা প্রশাসন। জেলা প্রশাসক কার্যালয়ে জরুরি এক  বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। শনিবার সকাল ১০টা থেকে এই লকডাউন কার্যকর করা হবে।

সর্বশেষ খবর