শনিবার, ১৮ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

জাতীয় সংসদের আজ সংক্ষিপ্ত অধিবেশন

নিজস্ব প্রতিবেদক

ষাট দিনের মধ্যে জাতীয় সংসদের অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য আজ (১৮ এপ্রিল) বিকাল ৫টায় বসছে একাদশ সংসদের সপ্তম অধিবেশন। বিশ্বব্যাপী চলমান করোনাভাইরাস লকডাউন পরিস্থিতির মধ্যেও অনুষ্ঠিত হচ্ছে এই অধিবেশন। নজিরবিহীনভাবে সংক্ষিপ্ত এই অধিবেশনে কোনো প্রশ্নোত্তর পর্ব থাকবে না। নতুন কোনো আইন উত্থাপন বা পাসও হবে না। তাই চলতি অধিবেশনের জন্য কার্যউপদেষ্টা কমিটির বৈঠকও আহ্বান করা হয়নি। শুধু চলতি সংসদের পাবনা-৪ আসনের সংসদ সদস্য শামসুর রহমান শরীফ মারা যাওয়ায় সংসদের বৈঠকে শোক প্রস্তাব উত্থাপন, আলোচনা ও গ্রহণের মধ্য দিয়ে শেষ হবে অধিবেশনটি। এ সংসদের বৈঠক এক ঘণ্টা চলতে পারে।

এ বিষয়ে চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, খুবই সীমিত পরিসরে হবে এই অধিবেশন। অধিবেশনে শোক প্রস্তাব উত্থাপন, আলোচনা ও শোক প্রস্তাব গ্রহণ করেই শেষ হয়ে যেতে পারে। অধিবেশন সংক্ষিপ্ত হবে, তাই কার্যউপদেষ্টা কমিটিতে আলোচনার জন্য আমাদের কাছ কোনো এজেন্ডা নেই। সাধারণত প্রশ্নোত্তর পর্ব কতক্ষণ চলবে, কোন কোন আইন উত্থাপিত হবে, পাস হবে- এসব বিষয়ে ওই বৈঠকে আলোচনা হয়। তাই এখনো (সন্ধ্যা ৬টায়) বৈঠকের কোনো নোটিস পাইনি। তিনি আরও জানান, বৈঠকে সর্বোচ্চ ৮০-৯০ জন এমপি উপস্থিত থাকতে পারেন।

করোনা পরিস্থিতির কারণে সামাজিক দূরত্ব রক্ষায় উপস্থিত এমপিরা দুই-তিন আসন ফাঁক রেখে রেখে বসবেন।

বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হবে। ইতিমধ্যে শামসুর রহমান শরীফের মৃত্যুতে বৈঠকের শুরুতেই শোক প্রস্তাব তুলবেন চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ৬ এপ্রিল এই অধিবেশন ডাকেন।

সর্বশেষ খবর