সোমবার, ২০ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
ফেসবুক লাইভে সোহেল তাজ

বিচার করতে হবে করোনাকালের দুর্নীতিবাজদের

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাসের মহামারীর মধ্যেও যারা দুর্নীতি করে যাচ্ছেন তাদের চিহ্নিত করে রাখার আহ্বান জানিয়েছেন তাজউদ্দিনপুত্র সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ। তিনি বলেছেন, প্রাণঘাতী এই মহামারী শেষে পরিস্থিতি স্বাভাবিক হলে এসব সুযোগসন্ধানী দুর্নীতিবাজকে বিচারের আওতায় আনতে হবে। গতকাল দুপুর ১টায় যুক্তরাষ্ট্র থেকে ফেসবুক লাইভে সোহেল তাজ এ কথা বলেন।     করোনাভাইরাস ঠেকাতে লকডাউনের কিছু প্রভাব অর্থনীতি আর খেটে খাওয়া মানুষের ওপর পড়বে বলে উল্লেখ করে সোহেল তাজ বলেন, এখানে দুর্নীতি হচ্ছে সবচেয়ে বড় ক্যান্সার। দুর্নীতি যেন না হয়, সেদিকে আমাদের লক্ষ্য রাখতে হবে। দুঃখজনক হলেও সত্য, আমাদের মধ্যে   অনেকে আছে সুযোগসন্ধানী। তাদের থেকে দূরে থাকতে হবে। তাদের প্রতি আমি ধিক্কার ও ঘৃণা প্রকাশ করছি। তাদের চিহ্নিত করে রাখেন। করোনাভাইরাস ঠিক হয়ে গেলে এদের বিচার করতে হবে।  ফেসবুক লাইভে বিভিন্ন জনের প্রশ্নের উত্তর দিতে গিয়ে সাবেক এই স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, দালান তৈরিতে ইট লাগবে। ইট মজবুত না হলে দালান ভেঙে পড়বে। মহান মুক্তিযুদ্ধ করে আমরা দেশ স্বাধীন করেছি। এই দেশ গড়ে তোলার দায়িত্ব বর্তমান প্রজন্মের।

 আমি বিশ্বাস করি আমার আশা, মানুষকে গড়া।

তিনি বলেন, আমেরিকার মতো দেশে কেউ কাজে যেতে পারছে না। কাজে না গেলে আয় নাই খাবার নাই। আমেরিকা একটা ব্যবস্থা করেছে, প্রত্যেকের আয়ের ওপর নির্ভর করে একটা অ্যামাউন্ট পৌঁছে দিচ্ছে। কিন্তু আমরা উন্নত বিশ্বের দেশ না।

এই করোনাভাইরাস আমাদের জন্য অভিশাপ। আমাদের দেশের গরিব মানুষের ওপর এর প্রভাব অবশ্যই পড়বে। যে লোক দৈনিক দুইশো, তিনশো টাকা উপার্জন করতেন তার তো এখন কাজ নাই। সে কাজ চলবে কীভাবে? গার্মেন্টস কর্মীদের আয় বন্ধ।

 

সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের সঠিক প্রয়োগ করা প্রয়োজন বলে মনে করেন সোহেল তাজ। তিনি বলেন, আমাদের কৃষক ভাইরা কাজ করে যাচ্ছেন। তারা বাংলাদেশের মানুষকে বাঁচিয়ে রেখেছেন। আমাদের অর্থনৈতির অবস্থা বিবেচনা করে সরকার কিছু পদক্ষেপ নিয়েছে। ১০ টাকা কেজি চাল বিক্রি। দরিদ্রদের মধ্যে খাদ্য বিতরণ।  এ উদ্যোগগুলো যদি সঠিকভাবে প্রয়োগ করা হয় তাহলে হতদরিদ্র যারা আছে, তাদের অন্তত না খেয়ে মারা যেতে হবে না। তিনি বলেন, লকডাউন বেশি দিন চললে আমাদের অর্থনৈতির মারাত্মক ক্ষতি হয়ে যাবে। আমি আশা করব, সরকার নিশ্চয়ই চিন্তা-ভাবনা করছে, কীভাবে আমাদের অর্থনীতিকে আবার চালু করা যায়, কীভাবে আমরা লকডাউন থেকে বের হয়ে আসতে পারি।

আর করোনাকালের সংকটে রাজনীতি না করার আহ্বানও জানিয়ে সোহেল তাজ বলেন, দয়া করে এই মুহূর্তে রাজনীতি টানবেন না। এখন স্টপ। এটা মহামারী। দেশটাকে আগে বাঁচাই, তারপর রাজনীতির মাঠে এসে কাঁপাকাঁপি কইরেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর