বুধবার, ২২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

অনলাইন ক্লাসের সম্ভাব্যতা যাচাই করবে ঢাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ সময় ধরে শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার প্রেক্ষাপটে প্রয়োজন হলে অনলাইন ক্লাস পরিচালনা করতে পারে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের অনুপদসমূহের ডিনবৃন্দ অনলাইন ক্লাসের সম্ভাব্যতা যাচাই ও প্রযুক্তিগত সুবিধা নিশ্চিতের পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

গত সোমবার উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিভিন্ন অনুষদের ডিনদের সঙ্গে অনলাইন ভার্চুয়াল মিটিং পাটফর্ম জুমের মাধ্যমে এক সভায় মিলিত হন। ওই সভায় সাময়িকভাবে অনলাইনের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালানোর বিষয়ে আলোচনা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে এ বিষয়ে জানানো হয়।

 ডিনবৃন্দ সভায় জানান যে, গ্রীষ্মকালীন ছুটি শেষে যদি বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম শুরু করা যায়, তাহলে শিক্ষকবৃন্দ সংশ্লিষ্ট সিমেস্টার বা বার্ষিক পদ্ধতির কোর্সসমূহের অতিরিক্ত ক্লাস ও ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করে এই অনির্ধারিত ছুটির কারণে সৃষ্ট ক্ষতি কাটিয়ে উঠতে পারবে। তবে উদ্ভূত পরিস্থিতিতে যদি বিশ্ববিদ্যালয়ের ক্লাসসমূহ দীর্ঘ সময় বন্ধ রাখার প্রয়োজন হয়,  সেক্ষেত্রে বিকল্প ব্যবস্থা হিসেবে সাময়িকভাবে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার বিষয়টি সভায় আলোচিত হয়। সেই সম্ভাব্যতাকে মাথায় রেখে সংশ্লিষ্ট অবকাঠামো ও প্রযুক্তিগত বিষয়ে (গুগল ক্লাসরুম, জুম, মিট প্রভৃতি) শিক্ষক ও শিক্ষার্থীদের পরিচিত করার প্রয়োজনীয়তার বিষয়ে গুরুত্বারোপ করা হয়। এতদবিষয়ে, ডিনবৃন্দ নিজ নিজ অনুষদের বিভাগসমূহের সঙ্গে সমন্বয় করে অনলাইন শিক্ষা কার্যক্রমের সম্ভাব্যতা যাচাই করবেন এবং প্রযুক্তিগত সুবিধাদির মধ্যে প্রবেশাধিকারের বিষয়টি নিশ্চিত করার পরে এতদসংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’

পরীক্ষার ফলাফল সংক্রান্ত যেসব কাজ পরীক্ষা নিয়ন্ত্রক অফিস, সংশ্লিষ্ট বিভাগ ও ইনস্টিটিউটের পরীক্ষা কমিটি সমন্বয় করে চূড়ান্ত করতে পারে  সেই কাজগুলো এই বন্ধকালীন সময়ে সমাপ্ত করার জন্য সভা থেকে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানানো হয়। এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস সব সহায়তা প্রদান করবে।

ওই সভায় ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের যে সব বিভাগ, ইনস্টিটিউট ও অনুষদ তাদের অসচ্ছল শিক্ষার্থীদের সহায়তা প্রদানে এগিয়ে এসেছে সভায় তাদের উদ্যোগের প্রশংসা করা হয়। একইভাবে এই সভা থেকে অন্যান্য বিভাগ, ইনস্টিটিউট ও অনুষদকেও তাদের অসচ্ছল শিক্ষার্থীদের চিহ্নিত করে সহায়তা প্রদানের উদ্যোগ গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়। এ বিষয়ে নিজ নিজ বিভাগীয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সহায়তা নেওয়া যেতে পারে।

এ ছাড়াও সভায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এ পর্যন্ত কভিড-১৯ মোকাবিলায় হ্যান্ডস্যানিটাইজার প্রস্তুত, টেলিমেডিসিন সেবা প্রদান, মানসিক স্বাস্থ্যসেবা সংক্রান্ত পরামর্শ কার্যক্রম, টেস্টিং কিট উদ্ভাবন ও টেস্টিং সেবা প্রদানের সদিচ্ছা প্রকাশ, ল্যাব পরিচালনার প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান প্রভৃতি যে সব পদক্ষেপ নেওয়া হয়েছে সভায় এ সব উদ্যোগের প্রশংসা করা হয়। এর সঙ্গে খাদ্যাভ্যাসের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে দেশের মানুষকে পরামর্শ প্রদানের জন্য পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটকে পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানানো হয়।

সভায় করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশের সমাজ, অর্থনীতি, উন্নয়ন, পরিবেশ, শিক্ষা ও সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে যে প্রভাব পড়বে সে সব বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও গবেষকদের সুচিন্তিত মতামত গ্রহণ করার জন্য সরকারের সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর