শুক্রবার, ২৪ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

বরিশালে বাস্তবায়ন হচ্ছে না ‘লকডাউন’

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

প্রশাসনের নানামুখী তৎপরতার পরও বরিশালে পুরোপুরি বাস্তবায়ন হচ্ছে না লকডাউন। নানা প্রয়োজন এবং অজুহাতে সকাল থেকে দুপুর পর্যন্ত রাস্তাঘাটে দেখা যাচ্ছে প্রচুর সংখ্যক মানুষ। বিশেষ করে নগরীর বাজার রোড ও সদর রোডসহ বিভিন্ন বাজারে সকালের দিকে অনেকটা স্বাভাবিক সময়ের মতো পরিস্থিতি দেখা যায়। এ কারণে জেলা প্রশাসনের দুটি ভ্রাম্যমাণ আদালত গতকাল নগরীর বিভিন্ন এলাকায় অপ্রয়োজনীয় দোকান খোলা রাখায় ৯টি প্রতিষ্ঠান এবং অযথা ঘোরাফেরার দায়ে এক ব্যক্তির কাছ থেকে ১ লাখ ৩৩ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করে। যদিও দুপুরের পর নগরীর রাস্তাঘাটের চিত্র পাল্টে যেতে থাকে। সন্ধ্যার পর জনশূন্য রাস্তাঘাটের কারণে বরিশাল অনেকটা ভুতুড়ে নগরীতে পরিণত হয়। গতকাল লকডাউনের একাদশ দিনেও বরিশাল নগরীর সদর রোড, বাজার রোড এবং বিভিন্ন বাজারে পুরনো চিত্র দেখা গেছে। রিকশা, অটোরিকশা, বাইসাইকেল, মোটরসাইকেলসহ ব্যক্তিগত যান, এমনকি পায়ে হেঁটেও অনেক মানুষকে রাস্তায় চলাচল করতে দেখা গেছে। নগরীর প্রধান প্রধান সড়কে এবং সড়ক মোড়ে পুলিশ চেকপোস্ট স্থাপন করে পথচারীসহ বিভিন্ন যানবাহনের যাত্রীদের নানাভাবে জিজ্ঞাসাবাদ করছে। অপ্রয়োজনীয় যান আটকে দিচ্ছে। ভ্রাম্যমাণ আদালত অযথা রাস্তায় বের হওয়া মানুষকে আর্থিক দ- দিচ্ছে। তারপরও তাদের ঘরে আটকে রাখা যাচ্ছে না।

সরকারি স্বাস্থ্য বিধি অমান্য করে ওষুধ এবং মুদি ব্যতীত রড-সিমেন্ট, মোবাইল ফোন, ইলেকট্রনিক্স এবং কসমেটিক্সসহ এই মুহূর্তে অপ্রয়োজনীয় অনেক দোকান খোলা রাখতে দেখা গেছে নগরীর অনেক এলাকায়। লকডাউন উপেক্ষা করে এই মুহূর্তে অপ্রয়োজনীয় দোকান এবং গোডাউন খোলা রাখায় গতকালও নগরীর বিভিন্ন এলাকায় ৯টি প্রতিষ্ঠান থেকে ১ লাখ ৩২ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এই কার্যক্রম চলমান রয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার সুব্রত কুমার বিশ্বাস।

সকালের দিকে রাস্তায় বের হওয়া মানুষ দুপুরের পর আস্তে আস্তে ঘরে ঢুকে যাচ্ছে। বিশেষ করে সন্ধ্যার পর নগরীর রাস্তাঘাট অনেকটা জনশূন্য হয়ে পড়ছে। রাতের বরিশালে অনেকটাই বাস্তবায়িত হচ্ছে লকডাউন।

বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান বলেন, জনগণকে করোনা সংক্রমণ থেকে রক্ষার জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে। জনগণ বিষয়টি উপলব্ধি করলে নিজের প্রয়োজনেই লকডাউন মেনে চলবে। তারপরও লকডাউন বাস্তবায়নে প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনী একযোগে কাজ করে যাচ্ছে। আইন অমান্য করলে তাদের বিরুদ্ধে নেওয়া হচ্ছে যথাযথ ব্যবস্থা। নিজেকে, পরিবার, সমাজ এবং রাষ্ট্রের মানুষকে সুস্থ রাখতে লকডাউনকালীন সময়ে সবাইকে নিজ নিজ ঘরে অবস্থানের আহ্বান জানান জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর