শনিবার, ২৫ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

সাগরে ভাসা রোহিঙ্গাদের দায় নেবে না বাংলাদেশ

- পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সাগরে ভাসলেও প্রবেশ করতে চাওয়া প্রায় ৫০০ রোহিঙ্গা শরণার্থীর কোনো দায় নিতে রাজি নয় বাংলাদেশ। এ এদের কোনোভাবেই বাংলাদেশ গ্রহণ করবে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। গতকাল গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন। পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রায় ৫০০ রোহিঙ্গা শরণার্থী দুটি নৌকায় করে বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে ঘুরছেন। তারা মালয়েশিয়ায় আশ্রয় নিতে চাইলেও মালয় সরকার তাদের দেশটিতে প্রবেশ করতে দেয়নি। ফলে তারা এখন বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছেন। রোহিঙ্গাদের গ্রহণ করার জন্য বাংলাদেশের কোনো দায়বদ্ধতা নেই। তাদের সাহায্যের জন্য অন্য দেশও এগিয়ে আসতে পারে। সাংবাদিকদের কাছে তিনি প্রশ্ন রাখেন, এ অঞ্চলে আরও দেশ আছে।

 মালয়েশিয়া, থাইল্যান্ড, ভারত, ফিলিপিন, তাদের কাছে কেউ রোহিঙ্গাদের নেওয়ার জন্য অনুরোধ করে না। শুধু বাংলাদেশের কাছে করে কেন?

তিনি জানান, সাগরে ভাসমান এ রোহিঙ্গারা বাংলাদেশের জলসীমায় নেই। তারা গভীর সমুদ্রে রয়েছেন। এক সপ্তাহ আগে চারশর বেশি রোহিঙ্গা শরণার্থী নৌকাযোগে মালয়েশিয়া যেতে ব্যর্থ হয়ে ফিরে আসলে বাংলাদেশ তাদের গ্রহণ করেছে। এখন আর নতুন করে এসব রোহিঙ্গাকে গ্রহণ করতে বাংলাদেশ রাজি নয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর