মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

লকডাউন ভেঙে রাস্তায় মানুষ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

লকডাউন ভেঙে রাস্তায় মানুষ

বরিশালে লকডাউন ভেঙে রাস্তায় মানুষ। নগরীর বাজার রোড থেকে গতকালের তোলা ছবি -বাংলাদেশ প্রতিদিন

বরিশালে ‘লকডাউন’ (অবরুদ্ধ) এখন অনেকটাই কাগুজে আদেশে পরিণত হয়েছে। করোনা এড়াতে জেলা প্রশাসন গত ১২ এপ্রিল থেকে নগরীসহ পুরো জেলা লকডাউন ঘোষণা করলেও কিছু কিছু এলাকার চিত্র অনেকটা স্বাভাবিক সময়ের মতো। বিশেষ করে নগরীর বাজার রোড, পোর্ট রোড, চকবাজার, সদর রোডসহ বিভিন্ন এলাকায় অনেকটাই ‘শিথিল’ হয়ে গেছে লকডাউন। গতকালও দেখা গেছে সেই পুরনো চিত্র। বরং দিন দিন রাস্তায় মানুষ বাড়ছে। করোনা সংক্রমণের ঝুঁকি জেনেও রাস্তায় বের হচ্ছে হাজারো মানুষ। ওষুধ এবং মুদিদোকান ব্যতীত এই মুহূর্তে অপ্রয়োজনীয় অন্যান্য দোকান খোলা রাখতে নিষেধাজ্ঞা থাকলেও ভিন্ন কৌশলে দোকান চালাচ্ছেন ইলেকট্র্রনিক, কসমেটিক্স, হার্ডওয়্যার, কাপড় ও মুঠোফোনসহ অন্য ব্যবসায়ীরা। দোকানের কাছে দাঁড়িয়ে থেকে ক্রেতা নিশ্চিত করে তবেই ভিতরে ঢুকিয়ে পণ্য বিক্রি করছেন তারা। একদিকে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালাচ্ছে, অন্যদিকে ফাঁকফোকর গলে ব্যবসা চালিয়ে যাচ্ছেন তারা। এদিকে নগরীর রাস্তাঘাটে আগের চেয়ে অযান্ত্রিক যান চলাচল বেড়েছে। রিকশার পাশাপাশি কিছু অটোরিকশাও চলাচল করতে দেখা গেছে। লকডাউন বাস্তবায়নে জেলা প্রশাসনসহ আইনশৃঙ্খলা বাহিনী নানাভাবে তৎপরতা চালাচ্ছে। পুলিশ বিভিন্ন সড়কে এবং মোড়ে চেকপোস্ট স্থাপন করে অপ্রয়োজনীয় যানবাহন আটকে দিচ্ছে।

 

ভ্রাম্যমাণ আদালত অপ্রয়োজনীয় দোকান, ব্যক্তি, যানবাহনকে জরিমানা করছে। কিন্তু তারপরও অনেকটা কাগুজে আদেশে পরিণত হয়েছে ‘লকডাউন’।

এদিকে বরিশালের জনগণকে লকডাউন মেনে চলার আহ্বান জানিয়েছেন বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান। করোনাভাইরাস এড়াতে সবাইকে ঘরে থাকার অনুরোধ করেন তিনি। একান্ত বের হতে হলে মাস্ক-গ্লাভস পরে বের হওয়ার আহ্বান জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর