শুক্রবার, ১ মে, ২০২০ ০০:০০ টা

রাজশাহীতে লকডাউনের নামে হ-য-ব-র-ল

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে লকডাউনের নামে হ-য-ব-র-ল

করোনাভাইরাস সতর্কতায় পুরো রাজশাহীকে লকডাউন করা হয়েছে। বন্ধ আছে ব্যবসা প্রতিষ্ঠান, অফিস আদালত, গণপরিবহন। জনসচেতনতা বাড়াতে প্রচার-প্রচারণাও চালানো হয়েছে। কিন্তু ফল তেমন মিলছে না। ঘর ছেড়ে বাইরে বেরিয়ে আসছে সাধারণ মানুষ। জীবন বনাম জীবিকার যুদ্ধে লকডাউন পরিস্থিতি যেন হ-য-ব-র-ল। সকাল থেকেই শহরের রাস্তাগুলোতে মানুষের ভিড় চোখে পড়ার মতো। এতে যারা সতর্কতায় করোনা মোকাবিলা করতে চায় তারাও পড়েছে হতাশায়। রাজশাহী মহানগরীর সাহেববাজার, নিউমার্কেট, লক্ষ্মীপুর এলাকায় অনেক দোকানি তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছেন। প্রশাসনকে দেখানোর জন্য বাইরে থেকে শাটার বন্ধ থাকলেও ভিতরে দোকানি ঠিকই বসে থাকছেন। শুধু তাই নয়, দোকানের প্রতিনিধিও দাঁড়িয়ে থাকছে ফুটপাথে। তারাই গ্রাহক ধরে নিয়ে যাওয়ার কাজ করে। এ ছাড়াও প্রয়োজন বা অপ্রয়োজনে ঘর থেকে বের হওয়া মানুষের সংখ্যা কম নয়। এতে লকডাউনের মধ্যে করোনা ঝুঁকি বাড়ছে।

রাজশাহীর পবা উপজেলার নওহাটা এলাকার শিক্ষক আবদুল হান্নান বলেন, ‘১৭ দিন পর ঘর থেকে বের হয়েছি বুধবার। বাড়িতে রান্নার তেল ছিল না। কিন্তু বাজারে গিয়ে চোখ কপালে উঠেছে। করোনা থেকে রক্ষা পাওয়ার জন্য কষ্ট করে ঘরবন্দী হয়ে থাকার যে এত দিনের চেষ্টা তা বুঝি শেষ।’ শহরে বা গ্রামে প্রকাশ্যে দল বেঁধে খেলাধুলা, চায়ের দোকানে আড্ডা, বন্ধুদের জটলা, গল্প কিছুই থেমে নেই। গ্রামীণ মানুষের এমন উদাসীনতা মানুষের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

জেলা প্রশাসক হামিদুল হক জানান, মানুষ যাতে লকডাউন মানে, সেজন্য একাধিক টিম মাঠে কাজ করছে। মানুষকে নিজেদের জন্যই এই সতর্কতা মানতে হবে। যারা আদেশ উপেক্ষা করে ব্যবসা প্রতিষ্ঠান খুলছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে তিনি জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর