শুক্রবার, ১ মে, ২০২০ ০০:০০ টা

চট্টগ্রামে ঝুঁকি বাড়াচ্ছে বিলম্বিত টেস্ট

রিপোর্ট পাওয়া যাচ্ছে ৫ থেকে ৭ দিন পর

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম মা-শিশু হাসপাতালের অনকোলজি ওয়ার্ডে গত ১৫ এপ্রিল ভর্তি হন ৬৫ বছর বয়সী ক্যান্সার আক্রান্ত এক নারী। অবস্থার উন্নতি না হলে ২১ এপ্রিল তার নমুনা সংগ্রহ করে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজে (বিআইটিআইডি) পাঠানো হয়। ২৬ এপ্রিল তিনি হাসপাতাল ছাড়েন। সাত দিন পর ২৭ এপ্রিল রাতে বিআইটিআইডির রিপোর্টে তিনি করোনা পজিটিভ হন। এরই মধ্যে তিনি কর্ণফুলী থানাধীন চরপাথরঘাটা ইছানগর বাড়িতে চলে যান। বাড়িতে দেখতে আসেন প্রতিবেশীরা, কথা বলেছেন অনেকের সঙ্গে, হাসপাতালে থাকাকালীন ও বাড়িতে আসার সময় সংস্পর্শে এলেন অনেকে। তৈরি হয়েছে ঝুঁকি। বর্তমানে তিনি জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে।   চট্টগ্রামে করোনাভাইরাস নমুনা পরীক্ষায় বিলম্ব হচ্ছে। সময় লাগছে পাঁচ থেকে সাত দিন পর্যন্ত। ফলে বিলম্বিত টেস্ট প্রতিনিয়তই ঝুঁকি বাড়াচ্ছে। করোনা শনাক্ত বিলম্ব হওয়ায় অনেকে নিজের অজান্তেই মিশছেন পরস্পর।

 এতে বাড়ছে ঝুঁকি, বাড়ছে আতঙ্ক।

জানা যায়, চট্টগ্রামে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হচ্ছে বিআইটিআইডির ল্যাবে। তবে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে নমুনা পরীক্ষা করা হলেও সেখানে নমুনা সংগ্রহ করা হচ্ছে না। বিআইটিআইডির সংগ্রহ করা নমুনাই সিভাসুতে পরীক্ষা করা হচ্ছে। বর্তমানে বিআইটিআইডির ল্যাবে দুটি মেশিনে দৈনিক নমুনা পরীক্ষার সক্ষমতা আছে সর্বোচ্চ ১৩০ থেকে ১৫০টি। তবে প্রতিদিন তিন শতাধিক নমুনা সংগ্রহ করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদ-ে একটি নমুনা সংগ্রহের পর সর্বোচ্চ তিন দিন রাখার নিয়ম থাকলেও বর্তমানে সাত দিন পর্যন্ত রাখা হচ্ছে। এ ল্যাবে জনবল আছে একজন ল্যাব প্রধান, আটজন টেকনিশিয়ান, একজন মাইক্রোবায়োলজিস্ট ও তিনজন স্বাস্থ্য সহকারী। গতকাল পর্যন্ত এ ল্যাবে ১২০০ বেশি নমুনা জমা আছে।

বিআইটিআইডির মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান অধ্যাপক শাকিল আহমেদ বলেন, ‘নানা সমস্যা-সংকট নিয়ে দৈনিক ১৩০ থেকে ১৫০টি নমুনা পরীক্ষা করা হচ্ছে। জনবল ও প্রয়োজনীয় সাপোর্টের অভাবে সংগ্রহ করা নমুনা পরীক্ষা করা সম্ভব হয় না। কেবল পিসিআর মেশিন ও কিট দিয়ে পরীক্ষা সম্পূর্ণ হয় না। এখানে আরও অনেক প্রয়োজনীয় সাপোর্ট দরকার হয়। এ ব্যাপারে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর