রবিবার, ৩ মে, ২০২০ ০০:০০ টা

প্রযুক্তি খাতের ব্যবসায়ীরা জামিলুর রেজা স্যারের কাছে ঋণী

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রযুক্তি খাতের ব্যবসায়ীরা জামিলুর রেজা স্যারের কাছে ঋণী। তথ্যপ্রযুক্তি নীতিমালাসহ সব সময়ই দেখেছি, তিনি সবার আগে ইন্ডাস্ট্রিকে গুরুত্ব দিতেন। এই খাতে কাজ করতে গিয়ে যখন কোনো সমস্যার মুখোমুখি হয়েছি তখন জামিলুর রেজা স্যার আমাদেরকে উৎসাহ দিতেন। বিসিএস-এর প্রাক্তন সভাপতি এবং ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এসব বলেন। জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী স্মরণে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) আয়োজনে ‘নক্ষত্রের মহাপ্রয়াণ’ শীর্ষক এক ডিজিটাল স্মরণসভা অনুষ্ঠিত হয়। গত পয়লা মে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বাংলাদেশ কম্পিউটার সমিতির পেজে এই সভাটি সরাসরি স¤প্রচারিত হয়।

ড. জামিলুর রেজা চৌধুরীর স্মৃতিচারণ করতে গিয়ে মোস্তাফা জব্বার বলেন, তার সুপারিশেই কম্পিউটারের সফটওয়্যার আমদানির ওপর থেকে সম্পূর্ণ শুল্ক ও ভ্যাট মওকুফ করা হয়। ট্যাক্স হলিডে থেকে শুরু করে প্রযুক্তিবান্ধব সিদ্ধান্ত বাস্তবায়িত হয়।

বিসিএস-এর প্রাক্তন সভাপতি এবং তথ্যপ্রযুক্তিবিদ আবদুল্লাহ এইচ কাফী বলেন, তত্ত্বাবধায়ক সরকারের শাসনের শেষ দিনেও তিনি ভি-স্যাট সেবা উন্মুক্ত করতে বিসিএস-এর আবেদন সই করে দেন।

স্মরণ সভায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান মো. সবুর খান বলেন, জামিলুর রেজা স্যারের অনুপ্রেরণাতেই বিসিএস থেকে আমি প্রধানমন্ত্রীকে দিয়ে আইসিটি মন্ত্রণালয় গঠনের দাবি পাস করাতে সক্ষম হয়েছিলাম।

লিডস করপোরেশনের চেয়ারম্যান এবং বিসিএস-এর প্রাক্তন পরিচালক শেখ আবদুল আজিজ বলেন, ড. চৌধুরীর সঙ্গে ভারত ভ্রমণে গিয়ে আমরা তথ্যপ্রযুক্তি খাতকে কীভাবে এগিয়ে নিয়ে যেতে হবে সে সম্পর্কে ধারণা পেয়েছিলাম।

জালালাবাদ অ্যাসোসিয়েশনের সভাপতি ড. এ কে আবদুল মুবিন বলেন, অসীম মেধাসম্পন্ন এই মানুষটির কাছ থেকে শেখার অনেক কিছু ছিল। সবচেয়ে বড় দিক তার দূরদর্শিতা।

‘কীর্তিমানের মৃত্যু নেই’ উল্লেখ করে বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর বলেন, এই দেশ এবং দেশের মানুষ কৃতজ্ঞতার সঙ্গে জামিলুর রেজা চৌধুরী স্যারকে স্মরণ করবে। আমরা তার কাছে চিরঋণী। তার মৃত্যুতে আমরা ঘনিষ্ঠ স্বজন হারানোর বেদনা অনুভব করছি।

সর্বশেষ খবর