সোমবার, ৪ মে, ২০২০ ০০:০০ টা

করোনার মধ্যেও মাথাচাড়া দিচ্ছে সামাজিক অপরাধ

নৈতিক শিক্ষার অভাব ও সামাজিক অবক্ষয় দায়ী

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় কাগজে-কলমে মামলার সংখ্যা কমলেও করোনার মধ্যেই বাড়ছে সামাজিক অপরাধ। গত দুই দিনে কিশোরীকে গণধর্ষণসহ আলাদা তিনটি ধর্ষণের ঘটনায় মামলা হয়েছে। এ ছাড়া খুলনার আড়ংঘাটায় অসুস্থ বৃদ্ধকে স্বজনরা রাস্তায় ফেলে যাওয়ার পর তার মৃত্যু ও তেরখাদায় জমি নিয়ে বিরোধে বড় ভাই কুপিয়ে হত্যা করেছে ছোট ভাইকে।

অপরাধ বিশেষজ্ঞ ও মানবাধিকার কর্মীদের মতে, নৈতিক শিক্ষার অভাব, সামাজিক অবক্ষয়, বিকৃত মানসিকতার কারণে এসব ঘটছে। পারিবারিক বন্ধন না থাকায় বাবা-মা সন্তানের প্রতি দায়িত্ববোধও ভুলতে শুরু করেছে। মনস্তাত্বিক বিশ্লেষক ও খুলনা সরকারি সুন্দরবন কলেজের মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক প্রকাশ চন্দ্র অধিকারী বলেন, কিছু মানুষ বিকৃত মানসিকতা নিয়েই জন্মগ্রহণ করে। আবার অনেকে ব্যক্তিগত লোভ-লালসা ও স্বার্থের কারণে অপরাধে যুক্ত হয়। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সামাজিক মূল্যবোধ ও পারিবারিক বন্ধন দৃঢ় করা প্রয়োজন। জানা যায়, গত ২ মে দুপুরে নগরীর সদর থানা এলাকায় বাসাভাড়া নেওয়ার কথা বলে ঘরে ঢুকে এক গৃহবধূকে ধর্ষণ করে দুই ব্যক্তি। এর আগে ৩০ এপ্রিল যোগীপোল এলাকায় এক কিশোরীকে গণধর্ষণ ও ১ মে আড়ংঘাটা এলাকায় স্কুলছাত্রীকে ধর্ষণের ঘটনা ঘটেছে। আড়ংঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রেজাউল করিম জানান, শ্বশুরবাড়িতে বেড়াতে এসে বাগেরহাট পল্লী বিদ্যুতের কর্মকর্তা আকতার হোসেন (৪৫) ৩য় শ্রেণির স্কুলছাত্রীকে ধর্ষণ করেছে। তাকে গ্রেফতার করে কারাগারে প্রেরণ করেছে পুলিশ। এদিকে খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) তথ্য অনুযায়ী, গত এক মাসে নগরীর আটটি থানায় মাদক, খুন, দস্যুতা, যৌতুকসহ মামলা হয়েছে ১৯টি। যেখানে তার আগের মাসে মামলা হয়েছিল ১১২টি।

মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, খুলনার সমন্বয়কারী অ্যাডভোকেট মোমিনুল ইসলাম বলেন, করোনায় পুলিশের সব নজর একদিকে থাকায় অনেক ঘটনায় থানায় মামলা নেওয়া হয়নি। এতে কাগজে-কলমে মামলা কমলেও বাস্তবে সামাজিক অপরাধ ফের মাথাচাড়া দিয়েছে। তবে কেএমপি কমিশনার খন্দকার লুৎফুল কবির বলেন, নিরবচ্ছিন্ন পুলিশি কার্যক্রম ও নজরদারিতে অপরাধ প্রবণতা নিয়ন্ত্রণে রয়েছে। বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটলেও তাৎক্ষণিক আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর