সোমবার, ৪ মে, ২০২০ ০০:০০ টা

জাতীয় বিশ্ববিদ্যালয়ভুক্ত কলেজে অনলাইনে ক্লাস চালুর তাগিদ

নিজস্ব প্রতিবেদক

করোনা সংক্রমণের কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এ অবস্থায় শিক্ষাকার্যক্রম চালিয়ে যেতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন সব কলেজকে অনলাইনের মাধ্যমে ক্লাস চালুর আহ্্বান জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের নির্দেশনার পরিপ্রেক্ষিতে লকডাউন চলাকালীন শতভাগ স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাকার্যক্রম চালিয়ে যেতে অধিভুক্ত দুই হাজার ২৬০টি শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে ক্লাস নেওয়ার তাগিদ দিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ। গতকাল গণমাধ্যমে পাঠানো নির্দেশনায় একথা বলা হয়েছে।

যেসব কলেজের অনলাইনে ক্লাস নেওয়ার সক্ষমতা রয়েছে তারা জরুরিভিত্তিতে অনলাইন ক্লাস চালু করবে। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের অনলাইন ক্লাস সুবিধা নেই, তাদেরও দ্রুত এ সুবিধার আওতায় আসতে হবে। এক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৈরি মোবাইল অ্যাপস কিংবা জুম সফটওয়্যার ব্যবহার করে শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অনলাইন ক্লাসে যুক্ত হওয়ার জন্য বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা ছড়িয়ে পড়ার আগ পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজে কোনো সেশনজট ছিল না। সেই ধারাবাহিকতা বহাল রাখতে লকডাউন শেষে পরীক্ষা অনুষ্ঠানের জন্য প্রতিটি শিক্ষার্থীর নিজ নিজ ঘরে বসে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি নিতে বলা হচ্ছে। এ দুর্যোগ কাটিয়ে ওঠার পর পরীক্ষা নেওয়ার সব প্রস্তুতি কলেজ ও শিক্ষার্থীদের থাকতে হবে। এক্ষেত্রে সেশনজট নিরসনে আগের ক্রাশ প্রোগ্রামের মতো কোনো পদ্ধতি এখানেও প্রয়োগ করতে হবে।

আরও বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও অনলাইন কার্যক্রম চালু রাখতে হবে। ছুটি দীর্ঘায়িত হলে নতুন করে সেশনজটে না পড়তে পরীক্ষা ও উত্তরপত্র মূল্যায়নের প্রস্তুতি নেওয়ার জন্য শিক্ষকদের কাজ করে যেতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর