মঙ্গলবার, ৫ মে, ২০২০ ০০:০০ টা

পুনঃঅর্থায়ন বাস্তবায়নে উপকৃত হবেন কৃষক ক্ষুদ্র ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক

করোনা পরিস্থিতি মোকাবিলায় নিম্ন আয়ের পেশাজীবী বিশেষ করে কৃষক ও প্রান্তিক ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য পুনঃ অর্থায়ন স্কিম ইতিমধ্যে চালু হয়েছে। ঘোষিত স্কিম বাস্তবায়ন হলে দেশের কয়েক লাখ ক্ষুদ্র প্রান্তিক ব্যবসায়ী ও কৃষক আর্থিক সহায়তা পাবেন। যাতে ঘুরে দাঁড়াতে পারবে এসব জনগোষ্ঠী। তিন হাজার কোটি টাকার তহবিল প্রয়োজনে বাংলাদেশ ব্যাংক বৃদ্ধি করতে পারবে। এই স্কিমের বাস্তবায়ন প্রক্রিয়া ও সম্ভাবনা নিয়ে পর্যালোচনা করে একটি সারসংক্ষেপ তৈরি করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিট। যা প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিবের কাছে জমা দেওয়া হয়েছে। সারসংক্ষেপে বলা হয়েছে, নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের অর্থনৈতিক কর্মকা  বাধাগ্রস্ত হচ্ছে।

আর্থিক অন্তর্ভুক্তি কার্যক্রমের মাধ্যমে করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠীর অর্থনৈতিক কর্মকা  চলমান রাখায় নিম্ন আয়ের পেশাজীবী, কৃষক ও প্রান্তিক ক্ষুদ্র ব্যবসায়ীরা উপকৃত হবেন। তবে, এনজিওগুলো ঋণ বিতরণ ও আদায়কালে যাতে অতিরিক্ত সুদ আরোপ না করে সে বিষয়টিকে মনিটরিং করতে হবে।

রাষ্ট্রীয় ব্যাংক ঋণ ব্যবস্থাপনায় মূলত স্থাবর/অস্থাবর সম্পত্তি বন্ধক/মর্টগেজের মাধ্যমে ঋণ গ্রহণের সুযোগ থাকে। অন্যদিকে এনজিও কর্তৃক প্রদেয় ক্ষুদ্রঋণ ব্যবস্থাপনার ক্ষেত্রে সরাসরি কোনো স্থাবর/অস্থাবর সম্পত্তি বন্ধক না নিয়ে সমিতির ওপর বিশ্বাসের ভিত্তিতে ঋণ প্রদান করা হয়ে থাকে। সরকার ঘোষিত এই উদ্ভাবনী ব্যবস্থাপনায় ব্যক্তি বা প্রতিষ্ঠানের সক্ষমতা বা প্রয়োজন বিবেচনায় আনা হয়েছে। কোনো মর্টগেজ বা বন্ধকের প্রয়োজন নেই। এতে ১৩ দফা পর্যবেক্ষণ তুলে ধরা হয়েছে। পর্যবেক্ষণে বলা হয়েছে, প্রান্তিক কৃষক ও ক্ষুদ্র বিনিয়োগকারীরা এই নীতিমালার আওতায় ঋণ সুবিধাপ্রাপ্ত হবেন। সবাই সহজে ঋণ পাপ্রণ। অতিদরিদ্র ও অনগ্রসর গোষ্ঠীর জন্য বিশেষ সুবিধা রাখা হয়েছে। নারীবান্ধব নীতির কারণে নারীদের ঋণপ্রাপ্তির ক্ষেত্রে বিশেষ সুব্যবস্থা রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর