শিরোনাম
মঙ্গলবার, ৫ মে, ২০২০ ০০:০০ টা

অনলাইন আলোচনা প্রণোদনা নিয়ে উৎকণ্ঠায় নারী উদ্যোক্তারা

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের প্রভাবে পণ্য বিক্রি বন্ধ থাকায় উদ্বেগ-উৎকণ্ঠায় ভুগছেন দেশের নারী উদ্যোক্তারা। তাদের অভিযোগ, সরকার প্রণোদনা ঘোষণা করলেও ব্যাংকগুলো বলছে, তারা কোনো নির্দেশনা পায়নি। তারা ব্যাংকগুলোর স্বচ্ছতা ও ব্যবসায় ভ্যাট মওকুফ সুবিধা চেয়েছেন। গতকাল অনলাইনে আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন নারী উদ্যোক্তারা। ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সাবেক প্রথম সহসভাপতি ও চট্টগ্রাম উইমেন চেম্বারের সভাপতি মনোয়ারা হাকিম আলীর সঞ্চালনায় বক্তব্য দেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ,  এফবিসিসিআই পরিচালক শারিতা মিল্লাত, শমী কায়সার, এসএমই ফাউন্ডেশনের পরিচালক মানতাসা আহমেদ, ইশমত জেরিন খান, সিলেট উইমেন চেম্বারের সভাপতি স্বর্ণলতা রায়, ময়মনসিংহের সভাপতি আনোয়ারা সুলতানা পলি প্রমুখ।

মনোয়ারা হাকিম আলী বলেন, নারী উদ্যোক্তাদের এই সময়ে আত্মবিশ^াস নিয়ে এগিয়ে যেতে হবে। কানিজ আলমাস খান বলেন, ব্যাংকের শাখাগুলো বলছে, তারা এখনো কোনো নির্দেশনা পাননি। ক্ষুদ্র ব্যবসায়ীদের বাঁচাতে পারলে আমরা ঘুরে দাঁড়াতে পারব। শারিতা মিল্লাত বলেন, এখন কোনো ব্যবসা নেই। তবে এই সংকটে ব্যবসাকে ই-কমার্সমুখী করতে হবে। চলমান পরিস্থিতিতে ব্যবসার ধারণা বদলাতে হবে। শমী কায়সার বলেন, নারী উদ্যোক্তাদের ব্যবসা ই-কমার্সমুখী করতে হলে ডিজিটাল মার্কেটিং বুঝতে হবে। এ জন্য তথ্য ব্যবস্থাপনা সম্পর্কে জানতে হবে। নারী উদ্যোক্তাদের জন্য ভ্যাট মওকুফ করা জরুরি।

মানতাসা আহমেদ বলেন, প্রায় ৮ হাজার কোটি টাকার বাজার দেশীয় ফ্যাশন খাতে। বৈশাখ ও ঈদের পোশার তৈরি থাকার পরও আমরা বসে আছি। সরকার যে প্যাকেজ দিয়েছে, তা কীভাবে ক্ষুদ্র ব্যবসায়ীরা কীভাবে পাবে, সেই দিক-নির্দেশনা দরকার। পিছিয়ে পড়া তৃণমূলের উদ্যোক্তাদের প্রণোদনা নিশ্চিত করতে হবে। ব্যাংকগুলোকে সচ্ছতা নিশ্চিত হবে। স্বর্ণলতা রায় বলেন- আমাদের পণ্য উৎপাদনের ক্ষেত্রে কাঁচামালের দাম সহনীয় রাখার দাবি জানাই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর