বুধবার, ৬ মে, ২০২০ ০০:০০ টা

পুলিশে আক্রান্তের রেকর্ড

ঢাকা মেডিকেল পুলিশক্যাম্প লকডাউন, সুস্থ হয়ে ফিরেছেন ৮৫ জন

নিজস্ব প্রতিবেদক

পুলিশে আক্রান্তের রেকর্ড

এক দিনের করোনা আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড হয়েছে পুলিশে। গত ২৪ ঘণ্টায় পুলিশের ২৩৯ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। গত কয়েক দিনে পুলিশ সদস্যদের এটাই সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। এখন পর্যন্ত সব মিলিয়ে করোনা আক্রান্ত পুলিশ সদস্যের সংখ্যা হাজার ছাড়িয়েছে। পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, দেশে করোনাভাইরাস হানা দেওয়ার পর থেকে গতকাল পর্যন্ত পুলিশের ১ হাজার ১৫৩ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন পাঁচজন। গত সোমবার আক্রান্তের সংখ্যা ছিল ৯১৪। আক্রান্তের মধ্য থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৫ জন। আইসোলেশনে আছেন ১ হাজার ৬৩ জন। কোয়ারেন্টাইনে আছেন ১ হাজার ১৭৯ জন।

ঢাকা মেডিকেল পুলিশ ক্যাম্প লকডাউন : ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জসহ আট সদস্য করোনা আক্রান্ত হয়েছেন। ফলে গতকাল ভোরে ক্যাম্পটি লকডাউন করা হয়েছে। একই সঙ্গে আট পুলিশ সদস্যকে আইসোলেশনে পাঠানো হয়েছে। ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন জানান, পুলিশ ক্যাম্পের একজন কর্মকর্তাসহ কয়েকজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। নিরাপত্তার জন্য ক্যাম্পটি লকডাউন করা হয়েছে। শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান বলেন, ক্যাম্পের নয় সদস্যের মধ্যে আটজনকে আইসোলেশনে পাঠানো হয়েছে। ক্যাম্পটি লকডাউন করা হয়েছে। ঢাকা মেডিকেলে ডিউটি করার জন্য নতুন করে তিনটি মোবাইল টিম মোতায়েন করা হয়েছে। টিম তিনটি ঢামেক হাসপাতালের করোনা ইউনিট, জরুরি বিভাগ ও মর্গে ডিউটি করবে।জানা গেছে, ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া কয়েকদিন ধরে মাঝেমধ্যে জ্বর অনুভব করায় করোনা পরীক্ষা করা হয়। গত সোমবার সন্ধ্যায় জানতে পারেন করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। এরপর বাকি সদস্যদের করোনা পরীক্ষা করা হয়। পরিদর্শক বাচ্চু মিয়া দীর্ঘদিন ধরে ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির দায়িত্ব পালন করে আসছেন।

পুলিশের ৮৫ জন সুস্থ হয়েছেন : করোনা আক্রান্তের মধ্যে ৮৫ জন পুলিশ সদস্য সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তবে এখনো চিকিৎসাধীন রয়েছেন ১ হাজার ৬৩ জন। মারা গেছেন পাঁচজন। গতকাল পুলিশ সদর দফতরের এক সূত্র এ তথ্য জানিয়েছেন। জানা যায়, আক্রান্তে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সদস্যসংখ্যা বেশি এবং সুস্থ হওয়ার সংখ্যাও বেশি এখানে। করোনাভাইরাসে আক্রান্ত পুলিশ সদস্যের মধ্যে ডিএমপির ২১ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। সুস্থ হওয়া পুলিশ সদস্যরা কাজে ফেরার অপেক্ষায় রয়েছেন। তাদের বিষয়ে ডিএমপি সদর দফতর সর্বক্ষণ খোঁজখবর রাখছে।

 আক্রান্তরা রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে করোনাভাইরাসের চিকিৎসা গ্রহণ করেছেন। কেউ কেউ বেসরকারি হাসপাতালেও চিকিৎসা নিয়েছেন।

পুলিশ কর্মকর্তারা বলছেন, দেশে করোনাভাইরাস সংক্রমণের পর পুলিশের বিভিন্ন ইউনিট বহুমুখী সেবামূলক কার্যক্রমে সরাসরি সম্পৃক্ত রয়েছে। শহরের রাস্তায় জীবাণুনাশক পানি ছিটানো থেকে শুরু করে আইসোলেশন ও কোয়ারেন্টাইন-ব্যবস্থা বলবৎ করতে সহায়তা, লকডাউন-ব্যবস্থা কার্যকর, মৃত ব্যক্তির জানাজা ও দাফনে অংশগ্রহণ, সামাজিক দূরত্ব বজায় রাখতে জনগণকে মোটিভেশন, কাঁচাবাজারে প্রবেশ ও বাইর একমুখী করা, বিক্রেতারা বাজারে যাতে সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্যসামগ্রী বিক্রি করেন তা নিশ্চিত করা। এ ছাড়া নিজস্ব উদ্যোগ ও অর্থায়নে খাদ্যসামগ্রী বিতরণ, ত্রাণ বিতরণে সামাজিক দূরত্ব বজায় রাখতে সহায়তা, টিসিবির পণ্য বিক্রয়ে সামাজিক দূরত্ব বজায় রাখতে সহায়তা, জরুরি প্রয়োজন ছাড়া মানুষ যাতে ঘর থেকে বের না হয় সে বিষয়ে সতর্ক দৃষ্টি রাখাসহ জনকল্যাণে বহুমুখী সেবামূলক কর্মকান্ডে অংশগ্রহণের ফলে বিপুলসংখ্যক পুলিশ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হন। আক্রান্তের মধ্যে পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার, সহকারী পুলিশ সুপার, পরিদর্শকসহ পুলিশের বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তা ও সিভিল স্টাফ রয়েছেন।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, গতকাল পর্যন্ত সারা দেশে ১ হাজার ১৫৩ জন পুলিশ সদস্য আক্রান্ত হয়েছেন। আক্রান্ত পুলিশ সদস্যদের সর্বোচ্চ চিকিৎসা নিশ্চিত করতে পুলিশ সদর দফতর এসব সদস্যের ব্যাপারে খোঁজখবর রাখছে।

পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা বাংলাদেশ প্রতিদিনকে জানান, পুলিশ নিরলসভাবে দায়িত্ব পালন করে যাচ্ছে। সাধারণ মানুষের সুরক্ষা নিশ্চিত করতে গিয়ে তারা আক্রান্ত হচ্ছেন। তাদের সুচিকিৎসার জন্য সর্বোচ্চ উদ্যোগ নেওয়া হয়েছে। তাদের সুস্থ করে তুলতে পুলিশের পক্ষ থেকে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে।

সর্বশেষ খবর