শুক্রবার, ৮ মে, ২০২০ ০০:০০ টা
লকডাউন কার্যকর হচ্ছে না

সময়ের আগেই দোকান খুলল রংপুরে

নিজস্ব প্রতিবেদক, রংপুর

সময়ের আগেই দোকান খুলল রংপুরে

১০ মে থেকে দোকানপাট খোলার সিদ্ধান্ত নেওয়া হলেও তার আগেই রংপুরের ব্যবসায়ীরা দোকানপাট খুলে ব্যবসা পরিচালনা করে করোনা সংক্রমণ ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। স্বাস্থ্যবিধি না মেনে দোকানপাট খোলায় খোদ স্বাস্থ্য বিভাগ ও সচেতন মহল উদ্বিগ্ন। এ অবস্থা চলতে থাকলে করোনা রেড জোনখ্যাত রংপুর জেলার অবস্থা আরও ভয়াবহ হওয়ার আশঙ্কা রয়েছে। করোনাভাইরাস প্রতিরোধে সারা দেশ লকডাউন অবস্থায় রয়েছে। ধীরে ধীরে লকডাউন শিথিল করার সিদ্ধান্তের ধারাবাহিকতায় দীর্ঘ প্রায় দুই মাস দোকানপাট বন্ধ থাকার পর ১০ মে রোববার থেকে দোকানপাট খোলার সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত বাস্তবায়নের আগেই গতকাল বৃহস্পতিবার থেকেই রংপুরে অনেক দোকানপাট খোলা হয়েছে। বিশেষ করে পাড়া-মহল্লা অলি-গলির দোকানগুলোতে ক্রেতাদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। সরেজমিন নগরীর জিএলরায় রোড, কামাল কাছনা, ধাপ, লালবাগ, বুড়িরহাট এলাকাসহ বিভিন্ন এলাকায় ক্রোকারিজ, স্টেশনারি, কাপড়, ইলেকট্রনিক্স, হার্ডওয়ারসহ বিভিন্ন দোকানে দেদার বেচাকেনা হতে দেখা গেছে। ব্যবসায়ীরা দোকান খুলে ব্যবসা পরিচালনা করায় ক্রেতাও বাড়ছে। দীর্ঘদিন পর দোকান খোলায় অনেক দোকানেই ভিড় লক্ষ্য করা গেছে।

এসব দোকান মালিক স্বাস্থ্যবিধি মানার কোনো তোয়াক্কা করছে না। কোনো দোকানেই মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। ফলে স্বাস্থ্যবিধি না মেনে লোক সমাগম বেশি হওয়ার কারণে করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি বাড়ছে বলে মনে করছে স্বাস্থ্য বিভাগ ও সচেতন মহল।

এ বিষয়ে মহানগর দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন বলেন, দীর্ঘদিন ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর সরকার খোলার সিদ্ধান্ত দিয়েছে। সেই সিদ্ধান্তের আলোকে অনেকেই হয়তো পেটের দায়ে আগেভাগে দোকান খুলেছে, যা উচিত হয়নি। তিনি ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খোলার আহ্‌বান জানান।

জেলা সুজনের সভাপতি মুক্তিযোদ্ধা আকবর হোসেন বলেন, একাত্তর সালে আমরা মুক্তিযুদ্ধ করেছি। সে বছর বাঙালির ঈদ হয়নি। করোনা যুদ্ধ মুক্তিযুদ্ধের চেয়েও ভয়াবহ। ১০ মে থেকে দোকানপাট খোলার সরকারের এ ধরনের সিদ্ধান্ত আত্মঘাতী। ঈদ পর্যন্ত ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে পারলে করোনা সংক্রমণের সংখ্যা অনেক কম হতো।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আমিনুল ইসলাম খান বলেন, দোকানপাট খোলার সিদ্ধান্ত সরকারের। এখানে বলার কিছু নেই। তবে জন সমাগম যত বাড়বে করোনা সংক্রমণের ঝুঁকি তত বাড়বে এটাই চির সত্য। স্বাস্থ্যবিধি না মেনে দোকানপাট খুললে করোনা সংক্রমণ আরও বাড়তে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর