শুক্রবার, ৮ মে, ২০২০ ০০:০০ টা

গার্মেন্ট খুলে দিয়ে ক্ষমাহীন অপরাধ করেছে সরকার : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তৈরি পোশাক কারখানাগুলো খুলে দিয়ে সরকার ক্ষমাহীন অপরাধ করেছে। আজকে প্রতিটি মানুষ ঝুঁকির মধ্যে পড়েছে। গার্মেন্ট খুলে দেওয়ার মাধ্যমে গণহারে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পথ খুলে দিয়েছে সরকার। তিনি আরও অভিযোগ করেন, করোনাভাইরাস সংক্রমণে সরকারি তথ্য-উপাত্ত ‘সঠিক’ নয়। আসল তথ্য-উপাত্ত গোপন করে ভুয়া তথ্য পরিবেশন করা হচ্ছে। মানুষের মৃত্যু নিয়েও জনগণকে প্রতারণা করছে তারা। এটাকে ক্রিমিনাল অফেন্স ছাড়া কী বলব আমরা? গতকাল দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব সরকারের বিরুদ্ধে এই অভিযোগ করেন। গণমাধ্যমের সাংবাদিকদের স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা (পিপিই) প্রদান উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদারের পরিচালনায় অনুষ্ঠানে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশের সহ-সভাপতি রাশেদুল হক প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় বিএনপির রিয়াজ উদ্দিন নসু, মীর হেলাল উদ্দিন, শায়রুল কবির খান ও আতিকুর রহমান রুমন উপস্থিত ছিলেন।

বিএনপি মহাসচিব বলেন, আজকে সরকারের পক্ষ থেকে আক্রান্ত, অসুস্থ, সুস্থ এবং মৃত্যুর যে ডাটা দেওয়া হচ্ছে, আমার মনে হয় বাংলাদেশের কোনো মানুষ তা বিশ্বাস করে না। এটা বিজ্ঞানের কথা। সংক্রমণ যখন বাড়ছে, ওপর দিকে যাচ্ছে তখন মৃত্যু সংখ্যাও বাড়বে। কিন্তু সরকার তখন মৃত্যুর সংখ্যা গোপন করে ৩০ জনের জায়গায় ২/১ জনে নামিয়ে এনেছে। অথচ (৪ এপ্রিল) সেদিনই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বলেছেন, ‘তার এখানে ৩১ জন মারা গেছেন, কয়েকজনের ডায়াগনোসিস হয়েছে করোনা পজেটিভ, বাকিদেরটা আমরা এখন পর্যন্ত টেস্ট করিনি।’

মির্জা ফখরুল বলেন, আজকে প্রশ্ন হচ্ছে জীবনের, আর তারা খুলে দিয়েছেন শপিং মল। কেন? ঈদের বাজার করতে হবে, আর অর্থনীতিকে চালু রাখতে হবে। এতদিন কী করলেন?

বিএনপির এই মুখপাত্র সরকারের উদ্দেশে বলেন, আমরা খুব পরিষ্কারভাবে বলতে চাই, আপনারা ব্যর্থ হয়েছেন। আমরা যখন সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছি তখন আপনারা সেটাকে নাকচ করে দিয়ে বলেছেনÑ কোনো সহযোগিতার দরকার নেই।

তৈরি পোশাক কারখানাগুলো (গার্মেন্ট) খুলে দিয়ে সরকার ক্ষমাহীন অপরাধ করছে বলে অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, আজকে প্রতিটি মানুষ ঝুঁকির মধ্যে পড়েছে। এই যে গার্মেন্টগুলোকে সরকার খুলে দিল, গার্মেন্ট খুলে দিয়ে কী করল এটা? বাইরের এলাকাগুলো থেকে সব চলে এলো যারা সংক্রমিত হয়ে চলে গিয়েছিল আবার সংক্রমিত হচ্ছে। ভয়াবহ পরিণতির দিকে তারা (সরকার) গোটা জাতিকে ঠেলে দিচ্ছেÑএটা আসলে আপনারা ক্ষমাহীন অপরাধ করছেন। ‘দিস ইজ এ ক্রিমিনাল অফেন্স’। এই ধরনের ভুল, এটা ভুল নয়, এগুলো হচ্ছে ক্রিমিনাল অফেন্স। এদেশের মালিক হচ্ছে জনগণ। জীবনের অধিকার তাদের ফান্ডামেন্টাল রাইট টু লিভ। সেই জায়গায় তারা আঘাত করছেন অর্থাৎ ‘ইউ হেভ নট রাইট টু লিভ টু ডায়িং’। কিছু যায় আসে না।

গণমাধ্যমের ভূমিকার প্রশংসা করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, গণমাধ্যমের যারা সাংবাদিক জীবনের ঝুঁকি নিয়ে সংবাদ পরিবেশন করছেন তাদের কী অবস্থা! সরকারের ৮৫ হাজার কোটি টাকার প্রণোদনাতেও সাংবাদিকদের কথা কিছুই বলা নেই। সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, অবিলম্বে সকল গ্রেফতারকৃত সাংবাদিককে মুক্তি দিন। একই সঙ্গে রাজবন্দীদেরও মুক্তির দাবি জানান মির্জা ফখরুল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর