শনিবার, ৯ মে, ২০২০ ০০:০০ টা

দোকানপাট খোলার সিদ্ধান্ত আত্মঘাতী

ওয়ার্কার্স পার্টি

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা যখন ঊর্ধ্বমুখী তখন লকডাউনকে ক্রমান্বয়ে শিথিল ও শপিংমল, দোকানপাট খোলার সিদ্ধান্ত আত্মঘাতী কিনা বিশেষজ্ঞদের তা দেশবাসীকে জানাতে হবে, সরকারকে বলতে হবে। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো গতকাল এক বিবৃতিতে এ দাবি জানায়।

বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের অর্থনীতি সচল করার তাগাদার পরও তার রোষ উপেক্ষা করে বিশেষজ্ঞ পরামর্শক ডা. ফাউসি সবকিছু খুলে না দেওয়ার পক্ষে তার মতে অটল রয়েছেন। ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস সম্পর্কে প্রেসিডেন্ট বারসেলনার সবকিছু সচল রাখার মতামতের বিরোধিতা করে মন্ত্রিত্ব হারিয়েছেন। বাংলাদেশেও বিশেষজ্ঞদের সরকারকে বলতে হবে করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা যখন ঊর্ধ্বমুখী তখন এসব সিদ্ধান্ত আত্মঘাতী কিনা? কোন বিশেষজ্ঞ মতামতের ভিত্তিতে দোকানপাট খোলার মধ্য দিয়ে লকডাউনকে প্রায় উন্মুক্ত করে দেওয়া হয়েছে  দেশবাসীকে তা জানাতে হবে। এসব সিদ্ধন্তের ফলে জনমনে আশঙ্কা তৈরি হয়েছে। এসব বিষয় স্পষ্ট করলেই জনগণের মধ্যে আস্থা ও স্বস্তি আসবে। করোনা পরিস্থিতিকে সঠিকভাবে মোকাবিলা করা যাবে।

বিবৃতি বলা হয়, স্বাস্থ্যমন্ত্রী নিজেই বলছেন এভাবে সবকিছু খুলে দেওয়ার মধ্য দিয়ে সংক্রমণ ও মৃত্যু আরও বাড়বে। এর পরপরই বলেছেন এ ব্যাপারে টেকনিক্যাল কমিটির পরামর্শ শোনা হবে। তাহলে ঘোড়ার আগে গাড়ি জুড়ে দেওয়া কেন? বিশেষজ্ঞ টেকনিক্যাল কমিটিকেও স্পষ্ট করে বলতে হবে তারা এ ধরনের পরামর্শ দিয়েছেন কিনা? দেশের অর্থনীতি সচল করার প্রয়োজনীয়তা সবাই বোঝে। কিন্তু যদি গার্মেন্ট মালিক, দোকান মালিকদের স্বার্থকে প্রধান করে দেখা হয় তখন সেটা গ্রহণযোগ্য হয় না। এখানেও রাস্তার দোকানদাররা তাদের দোকান বসাতে পারবে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর