রবিবার, ১০ মে, ২০২০ ০০:০০ টা

কাশ্মীরের বাকি শিক্ষার্থীদের একসঙ্গে ফেরানোর অনুরোধ

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশে আটকেপড়া জম্মু ও কাশ্মীরের বাকি শিক্ষার্থীদের ঈদের আগে একটি ফ্লাইটে শ্রীনগর ফেরানোর অনুরোধ জানিয়েছে জম্মু ও কাশ্মীর প্রশাসন। ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রীংলার কাছে এক চিঠিতে এ অনুরোধ জানান জম্মু ও কাশ্মীরের চিফ সেক্রেটারি বিভিআর সুব্রামানিয়াম। চিঠিতে তিনি লিখেছেন, বন্দে ভারত মিশনের আওতায় গত ৮ মে বাংলাদেশে অধ্যয়নরত জম্মু ও কাশ্মীরের ১৬৮ জন ছাত্রছাত্রীকে শ্রীনগর ইন্টারন্যাশননাল এয়ারপোর্টে নিয়ে আসা হয়।  জম্মু ও কাশ্মীরের সরকারের কাছে থাকা তথ্যানুসারে আরও ২৩০-২৪০ জন ছাত্রছাত্রী এখনো বাংলাদেশ থেকে ফেরার অপেক্ষায় আছে। তারা ঈদের আগেই ফিরতে আগ্রহী। এখন খন্ড খন্ড করে শিক্ষার্থীদের শ্রীনগর নেওয়া হলে বিলম্ব ফ্লাইট সূচিতে থাকা শিক্ষার্থীরা উৎকণ্ঠায় পড়বেন।

তাই ২৫০ সিটের কোনো ফ্লাইটে সবাইকে একসঙ্গে ফেরাতে ভারতের পররাষ্ট্র সচিবকে ব্যক্তিগতভাবে পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়েছেন জম্মু ও কাশ্মীরের সচিব।

এর আগে, বাংলাদেশে আটকেপড়া ভারতীয়দের গত শুক্রবার থেকে পর্যায়ক্রমে সরিয়ে নেওয়া শুরু হয়। ঢাকার ভারতীয় হাইকমিশন জানায়, প্রথম পর্যায়ে এয়ার ইন্ডিয়ার মোট সাতটি ফ্লাইট ভারতীয় নাগরিকদের শ্রীনগর (৮, ১২ ও ১৩ মে), দিল্লি (৯ ও ১১ মে), মুম্বাই (১০ মে)  এবং চেন্নাই (১৪ মে) নিয়ে যাবে। প্রতিটি ফ্লাইটে প্রায় ১৭০ জন যাত্রী বহন করা হবে। এর মধ্যে প্রথম ফ্লাইটে ৮ মে ঢাকার বিভিন্ন মেডিকেল কলেজ থেকে আটকেপড়া শিক্ষার্থীদের শ্রীনগরে ফিরিয়ে নেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর