সোমবার, ১১ মে, ২০২০ ০০:০০ টা

স্বাস্থ্যবিধি না মেনেই খুলল মার্কেট

গাদাগাদি করে কেনাকাটায় বাড়ছে করোনা ঝুঁকি

প্রতিদিন ডেস্ক

স্বাস্থ্যবিধি না মেনেই খুলল মার্কেট

সারা দেশে আংশিক দোকানপাট খুললেও সেখানে ছিল না করোনা সংক্রমণ থেকে সুরক্ষার ব্যবস্থা। এমনকি সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনাও মানেননি বেশিরভাগ ক্রেতা-বিক্রেতা। গাদাগাদি করে কেনাকাটার ফলে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার অশঙ্কা দেখা দিয়েছে।

খুলনা : ঝুঁকি নিয়েই খুলেছে খুলনার বেশিরভাগ শপিং মল ও ব্যবসা প্রতিষ্ঠান। সরকারি নির্দেশনায় মার্কেট খোলার প্রথম দিনেই কাপড়ের দোকানগুলোতে দেখা গেছে নানা বয়সী মানুষের উপচে পড়া ভিড়। এ ছাড়া ইলেক্ট্রনিক্স পণ্য, হার্ডওয়ার ও স্টেশনারি দোকানেও ব্যাপক জনসমাগম ছিল। তবে কোথাও সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা মানেনি কেউ। সরেজমিন দেখা গেছে, সকাল থেকে নগরীর ডাকবাংলা মোড়, শপিং কমপ্লেক্স, হার্ডমেটাল গ্যালারি, রেলওয়ে মার্কেট ও ক্লে রোডের দোকানগুলোতে ক্রেতারা ভিড় জমিয়েছেন। মোটরসাইকেল, রিক্সা-ভ্যান ও প্রাইভেটকার চলাচলের কারণে রীতিমতো যানজট তৈরি হয়েছে ডাকবাংলা, পুরাতন যশোর রোড, কেডি ঘোষ রোড, সিমেন্ট্রি রোড ও ক্লে রোড এলাকায়। তবে হাতে গোনা কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানের ঢোকার পথে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা ছিল।

বগুড়া : সীমিত আকারের মার্কেট খোলা হলেও উপচে পড়া ভিড় দেখা যায়। সকাল ১০ টার আগে থেকেই বিভিন্ন মার্কেটে দোকানিরা দোকান খুলে বসে। জেলার সব বিপণি বিতান খোলা ছিল বিকাল পর্যন্ত। কেনা কাটাও হয়েছে।

সিরাজগঞ্জ : গায়ে গায়ে লেগেই চলাফেরাসহ কেনাকাটা চলছে সিরাজগঞ্জে। এতে করোনা আক্রান্তের ঝুঁকি বাড়ছেই। ক্রেতারা বলছে, ঝুঁকি জেনেও ঈদের কেনাকাটা করতে বের হয়েছেন। আর ব্যবসায়ীরা বলছেন, স্বাস্থ্যবিধি মেনেই কেনাবেচা করার চেষ্টা করা হচ্ছে। ভিড়ের কারণে অনেক সময় সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না।

চাঁপাইনবাবগঞ্জ : করোনাভাইরাস মোকাবিলায় চাঁপাইনবাবগঞ্জে বড় মার্কেটগুলো বন্ধ থাকলেও শহরের পুরাতন বাজার, হুজরাপুর, শান্তিমোড়, বিশ্বরোড মোড়, বারঘরিয়া, মহারাজপুর ও নয়াগোলাসহ বিভিন্ন এলাকার দোকানপাট খুলেছে। তবে সেখানে স্বাস্থ্যবিধির সুরক্ষা হয়নি। এমনকি ক্রেতা-বিক্রেতাদের সামাজিক দূরত্ব নিশ্চিত করা হচ্ছে না।

বিশ্বনাথ (সিলেট) : সেলুন ও পার্লার ছাড়া বিশ্বনাথে খুলছে সব ব্যবসা প্রতিষ্ঠান।

দিনাজপুর : দিনাজপুরে ঠেলাঠেলি করে পোশাকসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কিনছেন ক্রেতারা। কিছু কিছু দোকানে প্রবেশের সময় স্বাস্থ্যবিধি মেনে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করলেও বেশিরভাগ দোকানে তা চোখে পড়েনি। দোকানপাট খোলার কারণে রাস্তায় শত শত অটোরিকশা নামায় যানজটের সৃষ্টি হয়েছে।  কেনাকাটা করতে আসা কেউ সামাজিক দূরত্ব মানছে না। এতে করোনা আক্রান্তের ঝুঁকি বাড়ছেই। আইনশৃঙ্খলা বাহিনী সচেতন করতে মাঠে রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর