সোমবার, ১১ মে, ২০২০ ০০:০০ টা

বিস্ফোরক পরিদফতরকে আধুনিক করা প্রয়োজন

নসরুল হামিদ

নিজস্ব প্রতিবেদক

উন্নত বিশ্বের সঙ্গে সমন্বয় করে বিস্ফোরক পরিদফতরকে আধুনিক করা প্রয়োজন। এজন্য প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে এবং কারিগরি জ্ঞানসম্পন্ন অধিক লোকবল নিয়োগ দেওয়া উচিত। এ ছাড়াও বিস্ফোরক পরিদফতরের কার্যক্রম জনবান্ধব করার উদ্যোগ অব্যাহত রাখতে হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। প্রতিমন্ত্রী গতকাল তার বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত ‘বিস্ফোরক পরিদফতর, ভূতাত্তি¡ক জরিপ অধিদফতর, হাইড্রোকার্বন ইউনিট ও খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোর কার্যক্রম ও অগ্রগতি পর্যালোচনা সভায় এসব কথা বলেন। হাইড্রোকার্বন ইউনিটের কার্যক্রম নিয়ে তিনি বলেন, হাইড্রোকার্বন ইউনিটকে আমরা জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের পেট্রোলিয়াম ও মিনারেল খাতের থিঙ্কট্যাংক হিসেবে দেখতে চাই।

নতুন কোনো বিষয় বা নতুন কোনো ধারণা, জ্বালানির ব্যবহার বা ভবিষ্যৎ জ্বালানি নিয়ে প্রতিষ্ঠানটি গবেষণা করবে। মানবসম্পদ উন্নয়নেও হাইড্রোকার্বন ইউনিট দায়িত্ব নিতে পারে। এ সময় তিনি খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোকে মন্ত্রণালয় ও জেলা পর্যায়ে আরও সমন্বিতভাবে কাজ করার নির্দেশ দেন। এ ছাড়াও লৌহা খনির সঠিক অবস্থা নির্ণয়ের সঙ্গে সঙ্গে বাণিজ্যিকভাবে তা লাভজনক কিনা সে বিষয়ে প্রয়োজনীয় ফিজিবিলিটি স্টাডি করার নির্দেশ দেন তিনি।

ভার্চুয়াল এই সভায় অন্যান্যের মাঝে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান, খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক মো. জাফর উল্লাহ, হাইড্রোকার্বন ইউনিটের মহাপরিচালক এ এস এম মঞ্জুরুল কাদের, ভূতাত্তি¡ক জরিপ অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ নিজাম উদ্দিন ও বিস্ফোরক পরিদফতরের প্রধান বিস্ফোরক পরিদর্শক মো. মঞ্জুরুল হাফিজ  উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর