সোমবার, ১১ মে, ২০২০ ০০:০০ টা

খাদ্যাভাব কাটাতে সরকার কৃষিখাতে ভর্তুকি দিচ্ছে

মির্জা আজম

জামালপুর প্রতিনিধি

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি বলেছেন, করোনা পরবর্তী সময়ে যাতে দেশে খাদ্যাভাব না হয় সেজন্য সরকার কৃষককে সার-বীজসহ কৃষিখাতে ভর্তুকি দিচ্ছে।  তিনি গতকাল দুপুরে জামালপুরের মেলান্দহ উপজেলার চরপলিশা এলাকায় সরকারের ভর্তুকিকৃত কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণ ও ধানকাটা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। তিনি আরও উল্লেখ করেন, সারা বিশ্বে খাদ্য সংকট দেখা দিলেও, আমরা যাতে নিজেদের খাদ্য খাটতি মিটিয়েও উদ্বৃত্ত করতে পারি এবং কোনো দেশে খাদ্য খাটতি দেখা দিলে সে দেশে খাদ্য রপ্তানি করতে পারি- সে লক্ষ্যে কাজ করা হচ্ছে।

তিনি বলেন, এ বছর শুধু মেলান্দহ উপজেলায় কম্বাইন্ড হারভেস্টার মেশিনসহ কোটি টাকার অধিক কৃষি যন্ত্রপাতি অর্ধেক ভর্তুতি দিয়ে বিতরণ করা হয়েছে।

একইভাবে কৃষকের উৎপাদন ব্যয় কমাতে সরকারের পক্ষ থেকে অর্ধেক ভর্তুকি দিয়ে বাংলাদেশের ৪৬০টি উপজেলায় আধুনিক কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হচ্ছে। করোনা পরবর্তী সময়ে অর্থনৈতিক হুমকি এবং খাদ্য সংকট কাটিয়ে উঠতে এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না। যার যতটুকু জমি রয়েছে সেই জমিতে কোনো না কোনো ফসল উৎপাদন করতে হবে।

অনুষ্ঠানে মেলান্দহ উপজেলা নির্বাহী কর্মকর্তা তামিম আল ইয়ামিনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুক আহমেদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ছানোয়ার হোসেন ছানু, মেলান্দহ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জিন্নাহ প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর