বুধবার, ১৩ মে, ২০২০ ০০:০০ টা

থমকে আছে রাজশাহীর উন্নয়ন কাজ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

থমকে আছে রাজশাহীর উন্নয়ন কাজ

নগরীর পূর্ব বুধপাড়ার পাশে মোহনপুর এলাকায় ২৯ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে ফ্লাইওভার নির্মাণ করছে রাজশাহী সিটি করপোরেশন। এত দিনে সেটির নির্মাণকাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে থমকে আছে সেই কাজ। শুধু ফ্লাইওভারটি নয়, নগরীতে ১৮৬ কোটি টাকার উন্নয়ন কাজ থমকে আছে শুধু করোনার কারণে।

এ ছাড়া আরও যেসব উন্নয়ন কাজ নেওয়া হয়েছে, সেগুলোর অগ্রগতিও থমকে গেছে। জমি অধিগ্রহণ, অধিগ্রহণ করা জমি থেকে স্থাপনা অপসারণ থেকে শুরু করে নির্মাণকাজ, সবই থমকে আছে। তবে উন্নয়ন কাজ এগিয়ে নিতে ঠিকাদারদের অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক। রাসিক সূত্র জানায়, ২৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে মহানগরীর বিলসিমলা রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত বাইসাইকেল লেনসহ সড়ক চার লেনে উন্নীতকরণ কাজ চলছে। গত বছরের ৩ সেপ্টেম্বর ১৭৩ কোটি টাকায় রাজশাহী মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার উন্নয়ন প্রকল্পের আওতায় মহানগরীর বিলসিমলা রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত বাইসাইকেল লেনসহ সড়ক চার লেনে উন্নীতকরণ কাজের প্রথম অংশের উদ্বোধন করেন মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। রাস্তার দুই পাশে ড্রেন নির্মাণ এবং বর্ধিত রাস্তার নির্মাণকাজ চলছিল। তবে করোনার কারণে সেই কাজ বন্ধ। ১২৬ কোটি টাকা ব্যয়ে ‘রাজশাহী মহানগরীর উপশহর মোড় থেকে সোনাদীঘি মোড় ও মালোপাড়া মোড় থেকে সাগরপাড়া মোড় পর্যস্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন কাজ, রাজশাহী-নওগাঁ সড়ক থেকে রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ, রাজশাহীর জলাবদ্ধতা দূরীকরণে নর্দমা নির্মাণ প্রকল্প (তৃতীয় পর্যায়), কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী মোড় পর্যন্ত সড়ক প্রশস্তকরণ প্রকল্পে এবং রাজশাহীর গুরুত্বপূর্ণ রাস্তার উন্নয়ন প্রকল্পের কাজ থমকে গেছে।

রাসিকের প্রধান প্রকৌশলী জানান, এ বছর সরকার ১৮৬ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। সেগুলোর উন্নয়ন কাজ এগিয়ে নিতে তারা ইতিমধ্যে ঠিকাদারদের বলেছেন। শিগগিরই আবারও কাজগুলো শুরু হবে। রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন জানান, চলমান কাজগুলো নির্ধারিত সময়ে শেষ করা গেলে নতুন প্রকল্প নিতে সুবিধা হতো। গত তিন মাসে আরও কিছু প্রকল্পের কাজ এগিয়ে নেওয়া যেত। কিন্তু করোনার প্রভাবের কারণে কিছু প্রকল্প পিছিয়ে গেল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর