বুধবার, ১৩ মে, ২০২০ ০০:০০ টা

বাংলাদেশকে নিয়ে পোশাক খাতের জায়ান্ট হতে চায় উজবেক

দুই দেশের মন্ত্রীর ভিডিও কনফারেন্স

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশকে অনুসরণ করে তৈরি পোশাক শিল্পের জায়ান্ট হতে চায় মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তান। দেশটির উপপ্রধানমন্ত্রী সারদোর উমর জাকোভ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির কাছে এ বিষয়ে সহায়তা চেয়েছেন। সম্প্রতি এক ভিডিও কনফারেন্সে উমর জাকোভ তার দেশের বস্ত্র খাতের উন্নয়নে বাংলাদেশের বস্ত্র খাতের বিশেষজ্ঞদের সহায়তা চান। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রগুলো জানায়, দেশটি তুলা উৎপাদনে বিশ্বে সপ্তম বৃহত্তম ও রপ্তানিতে পঞ্চম বৃহত্তম। আর বস্ত্র খাতের প্রধান কাঁচামাল হচ্ছে তুলা যা দিয়ে সুতা ও কাপড় তৈরি হয়। তবে কাঁচামাল থাকলেও পোশাক তৈরিতে বাংলাদেশের মতো অবকাঠামো বা অভিজ্ঞতা কোনোটাই নেই উজবেকিস্তানের। এখন বাংলাদেশের কাছ থেকে সেই অভিজ্ঞতাই নিতে চায় মুসলিম প্রধান এই দেশটি। সূত্র জানায়, বাণিজ্য মন্ত্রণালয় উজবেকিস্তানকে পরামর্শ দিয়েছে, এ ধরনের সহায়তার ক্ষেত্র সম্প্রসারণের জন্য দুই দেশের মধ্যে একটি প্লাটফর্ম দরকার। যেখানে উভয়পক্ষের সরকারি ও বেসরকারি খাত আলোচনার মাধ্যমে অর্থনৈতিক ও বাণিজ্যিক সমস্যাগুলো সমাধান করতে পারবে। এ ছাড়া দ্বিপক্ষীয় বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি ও চলমান বিশ্বব্যাপী অর্থনৈকিত মন্দার ক্ষতি কাটিয়ে উঠতে একে অপরকে সহায়তা করতে পারবে। ভিডিও কনফারেন্সের একপর্যায়ে উভয় দেশের মধ্যে এ ধরনের প্লাটফর্ম হিসেবে প্রাথমিকভাবে ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ’ গঠনের বিষয়ে সিদ্ধান্ত হয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, উজবেকিস্তানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির সুযোগ রয়েছে। উভয় দেশের মধ্যে বাণিজ্য ও সহযোগিতা বাড়াতে বাংলাদেশ আগ্রহী। তবে মধ্য এশিয়ার এই দেশটির সঙ্গে ব্যবসা-বাণিজ্যে কিছু জটিলতা আছে।

উভয় দেশের বিশেষজ্ঞদের নিয়ে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করে দুই দেশের বাণিজ্য ক্ষেত্রে জটিলতা চিহ্নিত করে তা সমাধান করা সম্ভব। এতে দুই দেশের মধ্যে বিপুল বাণিজ্যের সুযোগ সৃষ্টি হবে বলে আশা প্রকাশ করেন বাণিজ্যমন্ত্রী।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবদুল লতিফ বকসী জানান, গত ৮ মে নয়াদিল্লিতে অবস্থিত বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত উজবেকিস্তানের রাষ্ট্রদূতের উদ্যোগে উজবেকিস্তানের উপপ্রধানমন্ত্রী এবং বিনিয়োগ ও বৈদেশিক বাণিজ্য বিষয়কমন্ত্রী সারদোর উমর জাকোভ বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেন। এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রীর  বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এ ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে মতামত প্রদান করেন। এ ছাড়া উজবেকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফার্স্ট ডেপুটি মিনিস্টার ফারহদ আর্জিভ এবং উজবেকিস্তান টেক্সটাইল ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ইলখোম খাইদারোভ অংশ নেন।

সর্বশেষ খবর