বুধবার, ১৩ মে, ২০২০ ০০:০০ টা

গণস্বাস্থ্যের কিট নিয়ে টালবাহানা হচ্ছে : রব

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, গণস্বাস্থ্যের উদ্ভাবিত করোনাভাইরাস শনাক্তকরণ কিট নিয়ে সরকারের আচরণ কোনোভাবেই করোনা প্রতিরোধে সদিচ্ছা প্রকাশ পায় না। এতে করোনা প্রতিরোধে সরকারের টালবাহানা প্রমাণিত হচ্ছে।  গতকাল এক বিবৃতিতে তিনি বলেন, কভিড-১৯ মহামারী প্রতিরোধে সরকারের উদ্যোগ, পরিকল্পনা, কার্যকারিতাসহ সবকিছুই এখন প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে। করোনাভাইরাস শনাক্তকরণ কিট নিয়ে গণস্বাস্থ্যের সঙ্গে শুরু থেকেই যে আচরণ করা হচ্ছে তা থেকে কোনোক্রমেই করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারের কোনো সদিচ্ছা প্রকাশ পায় না। সারা বিশ্ব যখন কিট উদ্ভাবন ও কার্যকারিতা নিয়ে দ্রুত অনুমোদন দিচ্ছে তখন বাংলাদেশে আমলাতান্ত্রিক জটিলতায় কিট উদ্ভাবন স্তব্ধ করার প্রয়াস পরিলক্ষিত হচ্ছে। যা খুবই দুঃখজনক। বিশ্বের বহু দেশে আবার সংক্রমণ শুরু হয়েছে।

 উহানের বাইরেও নতুন সংক্রমণ ধরা পড়েছে। এই ভয়াবহতা আমাদের সরকার বিবেচনায় নিচ্ছে না। অন্যদিকে করোনো পরিস্থিতির পর্যাপ্ত তথ্য পরিসংখ্যান ও বিশ্লেষণ পাওয়া যাচ্ছে না। জনগোষ্ঠীর কোন অংশের মাঝে সংক্রমণ বাড়ছে, পেশা ও সামাজিক অবস্থানভেদে মৃত্যুর চিত্র কীরূপ হচ্ছে, আক্রান্তদের মধ্যে রোগ-প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠছে কিনা, সামাজিক দূরত্ব বজায় রাখা না রাখা ও রোগ সংক্রমণ ও মৃত্যু হারের ওপর এর প্রভাব নিয়ে বড় ধরনের কোনো বিশ্লেষণ বা পরিস্থিতির ব্যাখ্যা পাওয়া যাচ্ছে না। এ অবস্থার দ্রুত অবসান হওয়া উচিত।

আ স ম রব অতি দ্রুত গণস্বাস্থ্যের কিটের কার্যকারিতা পরীক্ষা সম্পন্ন করা এবং করোনা প্রতিরোধে গৃহীত কার্যক্রমের সঠিক তথ্য দেশবাসীকে জানানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

সর্বশেষ খবর