শুক্রবার, ১৫ মে, ২০২০ ০০:০০ টা

চতুর্থ দিনে ভার্চুয়াল কোর্টে জামিন পেল ১ হাজার ৮২১ আসামি

নিজস্ব প্রতিবেদক

দেশের বিচার বিভাগে ভার্চুয়াল কোর্ট শুরু হওয়ার চতুর্থ দিনে জামিন পেয়েছে ১ হাজার ৮২১ আসামি। দেশের বিভিন্ন জেলা ও মহানগর আদালত তাদের জামিন আবেদন মঞ্জুর করে। গতকাল সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাই কোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানান।

এ ছাড়া গতকাল ভার্চুয়াল হাই কোর্টে দুই বেঞ্চে ২১টি আবেদন নিষ্পত্তি হয়েছে বলেও জানান তিনি। সুপ্রিম কোর্টের তথ্য অনুযায়ী, গতকাল ঢাকা বিভাগে ৫৮৬টি জামিন আবেদনের শুনানি নিয়ে ৪৭২ জনকে জামিন দিয়েছে আদালত। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে ৪৮১ আবেদন শুনানি নিয়ে ৩৩৬ জনকে, রংপুর বিভাগে ২৩৮ আবেদনের শুনানি নিয়ে ১৩৫ জনকে, বরিশাল বিভাগে ৩৬২ আবেদনের শুনানি নিয়ে ১২১ জনকে, রাজশাহী বিভাগে ৬৫ আবেদনের শুনানি নিয়ে ৯১ জনকে, খুলনা বিভাগে ২৮৮ আবেদনের শুনানি নিয়ে ২৭৫ জনকে, সিলেট বিভাগে ১৮০ আবেদনের শুনানি নিয়ে ১৫৭ জনকে এবং ময়মনসিংহ বিভাগে ২৮৭ জামিন আবেদনের শুনানি নিয়ে ২৩৪ জনকে জামিন দিয়েছে আদালতগুলো। গত ১০ মে নি¤œ আদালতের ভার্চুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। এ বিষয়ে ওইদিন একটি বিজ্ঞপ্তি জারি করেছেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর।

 এতে বলা হয়, উদ্ভূত পরিস্থিতিতে ছুটির সময়ে বাংলাদেশের প্রত্যেক জেলার জেলা ও দায়রা জজ, মহানগর এলাকার মহানগর দায়রা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, বিশেষ জজ আদালতের বিচারক, সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক, দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিচারক, জননিরাপত্তা বিঘœকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিজে অথবা তার নিয়ন্ত্রণাধীন এক বা একাধিক ম্যাজিস্ট্রেট দ্বারা আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০ এবং উচ্চ আদালতের জারি করা বিশেষ প্র্যাকটিস নির্দেশনা’ অনুসরণ করে শুধু জামিন-সংক্রান্ত বিষয়গুলো তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে নিষ্পত্তি করার উদ্দেশ্যে আদালতের কার্যক্রম পরিচালনার জন্য নির্দেশ দেওয়া হলো। এরপর থেকে ভার্চুয়াল কোর্টে জামিন শুনানি শুরু হয়।

সর্বশেষ খবর