সোমবার, ১৮ মে, ২০২০ ০০:০০ টা

রাজশাহীতে ভার্চুয়াল কোর্টে তিন আসামির জামিন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীর জেলা ও দায়রা জজ আদালতে আনুষ্ঠানিকভাবে ভার্চুয়াল  কোর্টের যাত্রা শুরু হয়েছে। জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলমের আদালতে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে গতকাল ৬টি মামলার শুনানি অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট ইব্রাহীম হোসেন প্রতিটি শুনানিতে ভিডিও কনফারেন্সিং-এ যুক্ত হয়ে রাষ্ট্রপক্ষে বক্তব্য উপস্থাপন করেন।

ভার্চুয়াল আদালতে আসামিপক্ষে শুনানিতে অংশগ্রহণ করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট হাসান আবদুল কাইয়ুম এবং রাজশাহী বারের আইনজীবী অ্যাডভোকেট শফিকুল ইসলাম। শুনানি হওয়া ৬টি মামলার মধ্যে ৩টি মামলায় তিনজন আসামি জামিন পান।

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে হাজতি আসামিদের জামিন শুনানির জন্য আদালতে ভার্চুয়াল কোর্ট চালু করা হয়। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জরুরি জামিন সংক্রান্ত বিষয়সমূহ নিষ্পত্তি করার নির্দেশনা আসে সুপ্রিম কোর্ট থেকে।

কিন্তু রাজশাহী বার সমিতির নেতারা বিচারকদের সঙ্গে দেখা করে জানান, তথ্যপ্রযুক্তি সংক্রান্ত জ্ঞানে অদক্ষতার কারণে তারা ভার্চুয়াল কোর্টের কার্যক্রমে অংশ নেবেন না। ফলে বিভিন্ন জেলায় ভার্চুয়াল কোর্টের কার্যক্রম শুরু হলেও রাজশাহীতে তা হয়নি। তবে গতকাল থেকে সীমিত পরিসরে শুরু হলো।

সর্বশেষ খবর