সোমবার, ১৮ মে, ২০২০ ০০:০০ টা

করোনাকালে অর্থনৈতিক কূটনীতি জোরদার করার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের প্রেক্ষাপটে উদ্ভূত পরিস্থিতিকে নতুন সম্ভাবনা হিসেবে কাজে লাগাতে অর্থনৈতিক কূটনীতি জোরদার করার সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। একই সঙ্গে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে বিশ্বের সঙ্গে যোগাযোগ রেখে বাংলাদেশে তৈরি পণ্য রপ্তানির ওপর গুরুত্বারোপ করেছে কমিটি। এ জন্য বিদেশে কর্মরত বাংলাদেশের মিশনগুলোকে সে দেশের চাহিদা নিরূপণ করে সে আলোকে রূপরেখা প্রণয়ন ও পরিকল্পনা গ্রহণের সুপারিশ করা হয়। করোনাকালে জাতীয় সংসদ ভবনে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক এবং কাজী নাবিল আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বর্তমান কার্যক্রমের ওপর সপ্তাহে এক দিন ব্রিফিং সেশন আয়োজন করার সুপারিশ করা হয়। বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের ঐতিহাসিক দিনটিকে স্মরণ করা হয়। ১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাে র পর তিনি ১৯৮১ সালের ১৭ মে প্রথম অসীম সাহস নিয়ে বাংলাদেশে প্রত্যাবর্তন করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, করোনা মহামারীকালে বাংলাদেশ থেকে বিদেশিদের ফেরত পাঠানোর ব্যবস্থাসহ বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের ফিরিয়ে আনার ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগের বিষয়ে ব্যাখ্যা করা হয়। এ ছাড়া বাংলাদেশ আন্তর্জাতিকভাবে কোন কোন দেশকে কী কী সাহায্য প্রদান করেছে এবং কোন কোন দেশ থেকে কী সাহায্য পেয়েছে, তার একটি মাল্টিমিডিয়া প্রতিবেদন উপস্থাপন করা হয়।

এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের করোনাবিষয়ক সেলের প্রধান ড. খলিলুর রহমান করোনাভাইরাসযুক্ত নতুন প্রেক্ষাপটের সঙ্গে সমন্বয় করে কীভাবে একটি স্বাভাবিক জীবনযাত্রা নির্বাহ করা যায় তার রূপরেখাও উপস্থাপন করেন। বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেন ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর