শিরোনাম
বুধবার, ২০ মে, ২০২০ ০০:০০ টা

হালদায় মা মাছ-ডলফিন রক্ষায় কমিটি করে দিল হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

হালদা নদীর জীববৈচিত্র্য এবং কার্পজাতীয় মা মাছ ও ডলফিন রক্ষায় স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধিদের অংশীদারিত্বে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। নদীতীরবর্তী এলাকার সংসদ সদস্যরা কমিটির উপদেষ্টা হিসেবে কাজ করবেন। কমিটিতে কারা থাকবেন তাও উল্লেখ করেছে আদালত। গতকাল বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদেশ অনুযায়ী, চট্টগ্রামে জেলা প্রশাসকের সভাপতিত্বে কমিটির সদস্যরা হলেনÑ জেলা পুলিশ সুপার, চট্টগ্রামের নৌপুলিশ, কোস্টগার্ড, পরিবেশ অধিদফতর, জেলা মৎস্য কর্মকর্তা, পানি উন্নয়ন বোর্ডের একজন করে প্রতিনিধি, হাটহাজারী, ফটিকছড়ি, বোয়ালখালী, রাউজান, রামগড় ও মানিকছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদের প্রতিনিধি, জেলা প্রশাসকের মনোনীত দুজন হালদা গবেষক ও দুজন এনজিও প্রতিনিধি, নদীতীরবর্তী উপজেলা চেয়ারম্যানরা।

 কমিটির সদস্যসচিব থাকবেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কমিটি কার্যক্রম চালাবেন বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

এর আগে ব্যারিস্টার আবদুল কাইয়ুম লিটনের এক রিট আবেদনের শুনানি নিয়ে ১২ মে চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার হালদা নদী থেকে আর একটিও ডলফিন কেউ যেন শিকার বা হত্যা করতে না পারে সে বিষয়ে বিনা ব্যর্থতায় ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ দেয় উচ্চ আদালত। এ বিষয়ে বিবাদীরা কী ব্যবস্থা নিয়েছেন তা আদেশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে ই-মেইলযোগে উচ্চ আদালতকে জানাতে বলা হয়। এ আদেশ অনুসারে আদালতে প্রতিবেদন দেন বিবাদীরা।

এই আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার বলেন, আদালতের আদেশ মোতাবেক পরিবেশ অধিদফতরের মহাপরিচালক এবং চট্টগ্রামের জেলা প্রশাসক একটি প্রতিবেদন দিয়েছেন। সেখানে তারা বলেছেন, হালদার জীববৈচিত্র্য রক্ষায় কাজ করছেন তারা। তবে একটি কমিটি করে দিলে ওই কাজ আরও বেগবান হবে। এরপর আদালত এ কমিটি করে দিয়ে ২৮ মে পরবর্তী আদেশের জন্য দিন রেখেছে।

সর্বশেষ খবর