বুধবার, ৩ জুন, ২০২০ ০০:০০ টা

দুঃসময়ে কাজ করছে না রামেকের করোনা ল্যাব!

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

প্রায় মাসখানেক ধরেই নাজুক অবস্থায় চলছিল রাজশাহী মেডিকেল কলেজের করোনা ল্যাব। এ কারণে রিএজেন্ট নষ্টের তালিকা বেড়েছে। তবে জট কমাতে প্রায় আড়াই হাজার নমুনা পাঠানো হয়েছে ঢাকায়। যদিও এই ল্যাবে পরীক্ষার পরও প্রায় সাড়ে তিনশ নমুনার কোনো ফলাফলই মেলেনি। আর সাড়ে চার হাজারেরও বেশি নমুনা পরীক্ষার পর পজিটিভ শনাক্ত হয়েছে মাত্র ৯৪টি। পয়লা এপ্রিল দেশের তৃতীয় করোনা ল্যাব চালু হয় রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগে। তবে মাসখানেক না যেতেই দেখা দেয় নানা বিপত্তি। এখন পর্যন্ত বিভিন্ন জেলা থেকে ৮ হাজার ১০০টি নমুনা এলেও পরীক্ষা সম্পন্ন হয়েছে মাত্র চার হাজার ৬৫৬টির। ল্যাবের ত্রুটির কারণে রিপোর্ট দেওয়া যায়নি ৩৪১টির। দিনকে দিন নমুনা বাড়তে থাকায় জট কমাতে ঢাকায় পাঠানো হয় প্রায় আড়াই হাজার নমুনা। এই পরিস্থিতিতে বিপাকে পড়েছে কর্তৃপক্ষ। রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. সাবেরা গুলনাহার জানান, শুরুর দিকে ভালোই চলছি ল্যাব। কিন্তু মাসখানেক থেকে নানা ধরনের সমস্যায় পড়তে হচ্ছে। বিশেষ করে প্রায় প্রতিদিনই অর্ধেক নমুনার ফলাফল ‘ইনভ্যালিড’ আসে। তখন ওই নমুনাগুলো আবারও পরীক্ষা করতে হয়। এভাবে প্রতিটি নমুনার জন্যই রিএজেন্ট লাগে একটি করে। ফলে কোনো নমুনার ইনভ্যালিড হলে তার রিএজেন্টও বাতিল হয়ে যায়।

এতে সংশ্লিষ্ট সন্দেহভাজন ব্যক্তিকে তার নমুনার আমরা কোনো ফলাফল দিতে পারি না।

এতদিন কোনোরকমে কাজ চললেও গেল শনি ও রবিবার পুরোপুরি বন্ধ ছিল করোনা ল্যাব। এরই মধ্যে রিয়েল টাইম পিসিআর মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রকৌশলী এসে পৌঁছেছেন। দীর্ঘ প্রচেষ্টার পর পরীক্ষামূলকভাবে ল্যাবটি চালু হয়েছে সোমবার। এরপরও আশ্বস্ত হতে পারছে না কর্তৃপক্ষ।

এ বিষয়ে রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী বলেন, ল্যাবের সমস্যার কারণে নিয়মিত টেস্ট করতে পারছি না। প্রকৌশলীরা সফটওয়্যারের সমস্যার কথা জানিয়েছেন। তারা দুই দিন ধরে কাজ করছেন। তবে এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না কী হবে!

সর্বশেষ খবর