বুধবার, ৩ জুন, ২০২০ ০০:০০ টা

আল্লামা নুরুল ইসলাম হাশেমী আর নেই

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

আল্লামা নুরুল ইসলাম হাশেমী আর নেই

আহলে সুন্নাত ওয়াল জামা’আত বাংলাদেশের চেয়ারম্যান, ওস্তাজুল ওলামা, শায়খুল মাশায়েখ, ইমামে আহলে সুন্নাত আল্লামা কাযী মুহাম্মদ নুরুল ইসলাম হাশেমী (৯৫) আর নেই। গতকাল ভোরে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার মৃত্যুতে চট্টগ্রামসহ দেশজুড়ে আলেম-ওলামাদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। বরেণ্য এই আলেমের মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন। এ ছাড়া চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান, সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী, মীর মোহাম্মদ নাছির উদ্দিন ও মনজুর আলম, চট্টগ্রাম নাগরিক উদ্যোগ আহ্‌বায়ক রিয়াজ হায়দার চৌধুরীসহ বিভিন্ন সংগঠনের নেতারা।

পরিবার ও মাদ্রাসার দায়িত্বশীল সূত্রে জানা যায়, আল্লামা কাযী মুহাম্মদ নুরুল ইসলাম হাশেমী ১৯২৮ সালে ২৯ ডিসেম্বর চট্টগ্রাম বায়েজীদ থানার ২ নম্বর জালালাবাদ বটতল এলাকায় হাশেমীয়া বংশে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৪ সালে আহসানুল উলুম কামিল মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া, ওয়াজেদীয়া আলিয়া, পটিয়া শাহ্চাঁদ আওলিয়া কামিল মাদ্রাসায় প্রধান মুহাদ্দিস ছিলেন।

শোক বিবৃতিতে বলেন, আল্লামা নুরুল ইসলাম হাশেমী ওয়াল জামা’আত প্রচার প্রসারে ও দ্বীনি শিক্ষা বিস্তারে অনন্য ভূমিকা রেখেছেন। সুন্নি জনতা একজন সর্বোচ্চ অভিভাবককে হারিয়েছেন। তার ইন্তেকালে সুন্নি অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা অপূরণীয়।

সর্বশেষ খবর