বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০ ০০:০০ টা

করোনায় ‘রুদ্ধশ্বাস’ অবস্থা চট্টগ্রামে

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় গত ৩ এপ্রিল। ঠিক দুই মাস পর গত ২ জুন চট্টগ্রামে মোট আক্রান্ত হয় ৩ হাজার ৩৫৭ জন। প্রতিদিন গড়ে প্রায় ৫৬ জন আক্রান্ত হচ্ছে। গতকাল পর্যন্ত চট্টগ্রামে মারা যান ৭৯ জন এবং সুস্থ হয়েছেন ২৪২ জন। প্রতিদিন গড়ে মারা যাচ্ছেন একজন। হিসাব নেই উপসর্গ নিয়ে মৃত্যুর। প্রতিদিন সুস্থ হচ্ছেন মাত্র ৫ জন। গত মঙ্গলবার একদিনেই চারটি ল্যাবে ৬২১ জনের নমুনা পরীক্ষায় ২০৬ জনের করোনা পজেটিভ আসে। এর মধ্যে মহানগরে ১১৯ জন ও ১৫ উপজেলায় ৮৭ জন।  মহানগরীতে আক্রান্তের হার ৭৯ শতাংশ এবং উপজেলায় ২১ শতাংশ। গত মঙ্গলবার বিগত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে মারা যান ৩৭ জন যান।  এর মধ্যে ১৫ জনই চট্টগ্রাম বিভাগের। এভাবে চট্টগ্রামে করোনা আক্রান্তের পরিস্থিতি ক্রমশ অবনতির দিকে। ফলে করোনাভাইরাস আক্রান্ত নিয়ে চট্টগ্রামে রুদ্ধশ্বাস অবস্থা বিরাজ করছে। প্রতিদিনই জ্যামিতিক হারে বাড়ছে আক্রান্তের হার, বাড়ছে মৃত্যু। সঙ্গে বাড়ছে উপসর্গ নিয়ে মৃত্যুর সংখ্যাও। জানা যায়, চট্টগ্রামে করোনা পরিস্থিতির অবনতি হলেও কারও মধ্যে কোনো সতর্কতা-সচেতনতা নেই। সবই চলছে চিরাচরিত নিয়মে। প্রতিদিন গড়ে প্রায় ৫৬ জন আক্রান্ত হলেও কারো মধ্যে কোনো চেতনাবোধ নেই। চট্টগ্রামের সিভিল ডা. সেখ ফজলে রাব্বী বলেন, ‘চট্টগ্রামে দ্রুতগতিতে আক্রান্তের হার বাড়ছে। নির্দিষ্ট কোনো এলাকা নয়, পুরো চট্টগ্রামই এখন ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচিত হচ্ছে। তবে উপজেলার তুলনায় মহানগরীতে আক্রান্তের হার প্রায় তিনগুণ বেশি।

নমুনা বেশি সংগ্রহ করায় আক্রান্তও বেশি শনাক্ত হচ্ছে।

সিভিল সার্জনর কার্যালয় সূত্রে জানা যায়, বয়স অনুযায়ী চট্টগ্রামে ২১ থেকে ৪০ বছর বয়সীদের আক্রান্তের হার বেশি। এর মধ্যে ৩১ থেকে ৪০ বছর বয়সীরা আক্রান্ত হচ্ছেন বেশি, ২৭ শতাংশ। ২১ থেকে ৩০ বছর বয়সী আক্রান্ত হয়েছেন ২৪ শতাংশ। আক্রান্তদের মধ্যে ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৭ শতাংশ, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৪ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৮ শতাংশ। শূন্য থেকে ১০ বছর বয়সী আক্রান্ত আছে ২ শতাংশ এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে আক্রান্ত হয়েছেন ৭ শতাংশ।

আক্রান্ত ৭১ চিকিৎসক ও আইনশৃঙ্খলা বাহিনীর ৩৪৮ সদস্য

চট্টগ্রাম নগরী ও জেলায় সরকারি বেসরকারি হাসপাতালে কর্মরতদের মধ্যে ৭১ জন চিকিৎসক করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৭ জন। করোনায় আক্রান্ত হয়ে মারা যান একজন ও উপসর্গ নিয়ে মারা গেছেন একজন। অন্যদিকে, চট্টগ্রামে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ইউনিটের ৩৪৮ জন সদস্য আক্রান্ত হন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর