বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০ ০০:০০ টা

খুলনায় আইসিইউ সংকট নেই ডায়ালাইসিস সুবিধা

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় হাসপাতালগুলোতে চাপ বেড়েছে। গতকাল পর্যন্ত বিভাগের দশ জেলায় করোনা শনাক্ত হয়েছেন ৬১৫ জন। এর মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ১১৬ জন। এদিকে জরুরি ক্ষেত্রে পর্যাপ্ত আইসিইউ ভেন্টিলেটর ও কিডনি রোগীর ক্ষেত্রে ডায়ালাইসিস সুবিধা না থাকায় উদ্বেগ বাড়ছে। জানা যায়, খুলনা বিভাগের আট জেলায় করোনা চিকিৎসার ক্ষেত্রে আইসিইউ সুবিধা নেই। শুধু খুলনা ডেডিকেটেট হাসপাতাল এবং সাতক্ষীরা সদর হাসপাতালে ১৮টি ভেন্টিলেটরসহ আইসিইউ শয্যা রয়েছে। তবে এখানে করোনা আক্রান্ত কিডনি রোগীর ডায়ালাইসিসের ব্যবস্থা নেই। জেলা সিভিল সার্জন ডা. সুজাত আহম্মেদ বলেন, উদাসীনতার কারণে খুলনায় ভয়াবহ সংক্রমণের আশঙ্কা রয়েছে। ফলে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম দিয়ে এখনই হাসপাতালগুলোকে প্রস্তুত করতে হবে।

জটিল রোগীদের আইসিইউ সেবার পাশাপাশি দরকার হয় ভেন্টিলেটর। কিন্তু পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়লে পরিস্থিতি জটিল হতে পারে। জানা যায়, গত ২ জুন করোনা উপসর্গ শ্বাসকষ্ট নিয়ে খুমেক হাসপাতালের আইসোলেশনে মারা যায় তহমিনা বেগম নামের এক গৃহবধূ। তিনি একই সঙ্গে কিডনি সমস্যায় ভুগছিলেন।

খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. রাশেদা সুলতানা বলেন, দশ জেলায় করোনা চিকিৎসায় এক হাজার ৩৪০টি শয্যা প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া সংকট এড়াতে খুলনা আবু নাসের হাসপাতালে আলাদা জোন তৈরি করে সেখানে কিডনি রোগীদের ডায়ালাইসিস সুবিধা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর