শুক্রবার, ৫ জুন, ২০২০ ০০:০০ টা

মাস্ক ছাড়াই খুলনার পথে পথে মানুষ

সামছুজ্জামান শাহীন, খুলনা

করোনা সংক্রমণের হার ঊর্ধ্বগতি হলেও খুলনায় আতঙ্ক বা সতর্কতা নেই সাধারণ মানুষের মধ্যে। সামাজিক দূরত্ব না মেনেই পথে-ঘাটে ঘুরে বেড়াচ্ছেন অসংখ্য মানুষ। স্বাস্থ্য অধিদফতর বারবার সতর্ক করার পরও মাস্ক ব্যবহার করছেন না অনেকেই। এতে ভয়াবহ সংক্রমণের আশঙ্কা বাড়ছে। জানা যায়, দীর্ঘ দুই মাস পর অফিস ও ব্যবসা-প্রতিষ্ঠান খোলায় কর্মচাঞ্চল্য হয়ে পড়েছে মানুষ। সেই সঙ্গে লকডাউন শিথিল হওয়ায় অনেক কিছুতেই ছাড় মিলেছে। তবে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে দেখা দিয়েছে উদাসীনতা। গতকাল সরেজমিন মহানগরীর ডাকবাংলা, সাতরাস্তার মোড়, ময়লাপোতা, শেখপাড়া, ফেরিঘাট এলাকা ঘুরে দেখা যায়, মাস্ক ছাড়া বাইরে বের হয়েছে অধিকাংশ মানুষ। সেই অবস্থায় চলছে কেনাকাটা, ইজিবাইকে পাশাপাশি যাতায়াত। মাস্ক পরেননি কেন? এ প্রশ্নের জবাবে বলছেন- ‘ভুল করে বাড়িতে ফেলে এসেছি।’ কেউ বলছেন, ‘পকেটেই আছে। পরা হয়নি।’ জেলা সিভিল সার্জন ডা. সুজাত আহম্মেদ বলেন, নিয়মিত মাস্ক ব্যবহারের জন্য প্রশাসন বারবার মানুষকে সচেতন করছে। উদাসীনতার কারণে মাস্ক না পরলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া দরকার। কারণ, কেউ আক্রান্ত হলে, তার পাশাপাশি সংস্পর্শে আসা সবাই বিপদে পড়বেন। এদিকে করোনা মোকাবিলায় বাধ্যতামূলক মাস্ক ব্যবহার ও শারীরিক দূরত্ব নিশ্চিত করতে আট দফা সিদ্ধান্ত নিয়েছে খুলনায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের গঠিত করোনা প্রতিরোধ কমিটি। সিটি মেয়র তালুকদার আবদুল খালেক বলেন, সংক্রমণ থেকে রক্ষা পেতে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এ ছাড়া নগরীর মার্কেটগুলো সপ্তাহে তিন দিন খোলা, ইজিবাইকে সীমিত সংখ্যক যাত্রী পরিবহন, মাস্ক ব্যবহার, মাইকিং, করোনা চিকিৎসা হাসপাতালের বর্জ্য বিশেষ ব্যবস্থাপনার ডাম্পিং ও কাঁচাবাজার নির্দিষ্ট স্থানে পরিচালনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, সামাজিক দূরত্ব নিশ্চিত করতে আরও জনসচেতনতা প্রয়োজন। তবে নির্দেশনা অনুযায়ী মাস্ক ব্যবহার না করে বাইরে বের হলে তাদের বিরুদ্ধে জরিমানা বা শাস্তি বা উভয় প্রকার ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর