শুক্রবার, ৫ জুন, ২০২০ ০০:০০ টা

অপপ্রচার ও বিভক্তি করোনা ভাইরাসকে প্রাণশক্তি জোগাচ্ছে

ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

অপপ্রচার ও বিভক্তি করোনার সংক্রমণ তথা ভাইরাসকে প্রাণশক্তি জোগাচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, দ্বিমত-বহুমত গণতান্ত্রিক সমাজের অলঙ্কার। অভিন্ন ও প্রাণঘাতী শত্রু করোনার বিরুদ্ধে লড়াইয়ে দ্বিমত নয়, ঐক্যবদ্ধতাই সংকট সমাধানের শক্তি। এতে লড়াইয়ের ময়দানে থাকা যোদ্ধারা মনোবল পায়। তাই আমি বিএনপিসহ সব রাজনৈতিক দলকে বলব- সরকারের সমালোচনা করাকে রুটিন ওয়ার্কে পরিণত করবেন না। গতকাল দুপুরে সংসদ ভবন এলাকার সরকারি বাসভবন থেকে সড়ক ও জনপথ অধিদফতরের কর্মকর্তদের সঙ্গে ভিডিও কনফারেন্সে তিনি এ কথা বলেন। এ সময় রোগীদের চিকিৎসা নিশ্চিত করতে হাসপাতাল কর্তৃপক্ষ ও করোনাযোদ্ধাদের দৃষ্টি আকর্ষণ করেন সেতুমন্ত্রী।

তিনি বলেন, অভিযোগ আছে, অনেক হাসপাতাল করোনা রোগীকে উপেক্ষা করছে। যথাযথ সেবা ও যত্ন দিচ্ছে না। বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ ও করোনাযোদ্ধাদের দৃষ্টি আকর্ষণ করছি। এ সংকটে হাসপাতালে উপেক্ষিত হলে রোগীরা যাবে কোথায়?

সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্‌বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, বিশ্বে ২১৫টি দেশ ও অঞ্চলের মধ্যে বাংলাদেশ সর্বশেষ ২১তম অবস্থানে নেমে এসেছে। এ পরিস্থিতির আরও অবনতি ঘটতে পারে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা। এ অবনতিশীল পর্যায়ে স্বাস্থ্যবিধি মেনে চলতে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে শৈথিল্য প্রদর্শন পরিস্থিতিকে আরও নাজুক করে তুলতে পারে।

এ সময় সরকারের পাশাপাশি সামাজিক সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে সচেতনতা তৈরিতে ভূমিকা পালনের আহ্‌বান জানিয়ে তিনি আরও বলেন, সরকার এই সংকটকালে সবার কাছে দায়িত্বশীল ভূমিকার প্রত্যাশা করে। স্বাস্থ্যবিধিরি প্রতি উদাসীনতা সংকটকে ঘনীভূত করারই নামান্তর। এ সময় সংকটকালে জনপ্রতিনিধি ও দলীয় নেতা-কর্মীদের স্বাস্থ্যবিধি মেনে জনগণকে সচেতনতায় উদ্বুদ্ধ করতে আহ্‌বান জানান তিনি।

সংকটে পরিবহন মালিক ও শ্রমিকদের মানবিক দৃষ্টান্ত স্থাপনের আহ্‌বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, কিছু কিছু গণপরিবহন অতিরিক্ত ভাড়া আদায় করছে বলে আমরা অভিযোগ পাচ্ছি। আমি সরকারের নির্দেশ পালনে পরিবহন মালিক-শ্রমিকদের আবারও আহ্‌বান জানাচ্ছি। এ দুঃসময়ে যেসব গণপরিবহন অতিরিক্ত ভাড়া আদায় করবে এবং স্বাস্থ্যবিধি মানবে না তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানাচ্ছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর