রবিবার, ৭ জুন, ২০২০ ০০:০০ টা

বরিশালে দূরপাল্লার তিন বাসে জরিমানা ভ্রাম্যমাণ আদালতের

সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত অর্থ আদায়

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে গণপরিবহনে নৈরাজ্য থামছে না। স্বাস্থ্য বিধি উপেক্ষাসহ সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ রয়েছে দূরপাল্লা রুটের বাস কর্তৃপক্ষের বিরুদ্ধে। তবে টিকিটে লেখা হচ্ছে নির্ধারিত ভাড়ার অঙ্ক। গণপরিবহনেও মাস্কবিহীন যাত্রী বাড়ছে প্রতিনিয়ত। জীবাণুনাশক স্প্রেসহ স্বাস্থ্যবিধি বাস্তবায়নেরও তেমন উদ্যোগ নেই সংশ্লিষ্টদের। এ অবস্থায় গতকাল সকালে নগরীর নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে ঢাকা থেকে আগত তিনটি যাত্রীবাহী বাস থেকে ১৯ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে মাস্ক না পরায় এক যাত্রীকে ২০০ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া অভ্যন্তরীণ বিভিন্ন রুটের বিভিন্ন থ্রি-হুইলারের মাস্কবিহীন যাত্রীদের তাদের পকেটের টাকা দিয়ে মাস্ক কিনে পরতে বাধ্য করেন ভ্রাম্যমাণ আদালত। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমানের নেতৃত্বে র‌্যাবের সহায়তায় এই অভিযান পরিচালিত হয়। শুরুতে ভ্রাম্যমাণ আদালত নগরীর নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালে অভিযান চালায়। এ সময় ঢাকা থেকে আগত সাকুরা পরিবহন, জিএস এবং অন্তরা পরিবহনের যাত্রীরা ভ্রাম্যমাণ আদালতের কাছে সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ করেন। সাকুরা পরিবহনে টিকিটে ৯৬০ টাকা ভাড়া লেখা হলেও যাত্রীদের কাছ থেকে আদায় করা হয় ১২০০ টাকা। এ ছাড়া জিএস পরিবহন এবং অন্তরা পরিবহনেও নির্ধারিত ভাড়ার অতিরিক্ত অর্থ আদায় করার অভিযোগ করেন যাত্রীরা। এ সময় ভ্রাম্যমাণ আদালত ওই তিনটি বাস থেকে ১৯ হাজার টাকা জরিমানা আদায় করেন। একই সঙ্গে এক বাসযাত্রী ফেস মাস্ক না পরায় তাকেও ২০০ টাকা জরিমানা করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালত নগরীর কাশীপুর এবং নতুনবাজার এলাকায় স্থানীয় ও অভ্যন্তরীণ রুটের বিভিন্ন থ্রি-হুইলারে স্বাস্থ্যবিধি পর্যবেক্ষণ করেন।

এ সময় ফেস মাস্কবিহীন যাত্রীদের নিজ নিজ পকেটের টাকা দিয়ে মাস্ক কিনে পরতে বাধ্য করাসহ করোনা সংক্রমণ এড়াতে সবাইকে সচেতন ও সতর্ক করেন ভ্রাম্যমাণ আদালত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর