শিরোনাম
মঙ্গলবার, ৯ জুন, ২০২০ ০০:০০ টা

সিভিল সার্জনের সাফকথা জেলা প্রশাসকের ক্ষোভ

বরিশাল সিটিতে নমুনা পরীক্ষার অবস্থা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল সিটিতে ৬ জুন বিকালে করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া এক রোগীর স্বজনরা তার নমুনা সংগ্রহ করার জন্য পুলিশের সহযোগিতা চায়। পুলিশের পক্ষ থেকে প্রথমে সিটি করপোরেশনের ডাক্তারকে ফোন করা হয়, কিন্তু তাদের টেকনোলজিস্ট অসুস্থ। এরপর জেনারেল হাসপাতালে ফোন দেওয়া হলে তাদের পক্ষে বাইরে গিয়ে নমুনা সংগ্রহ করা সম্ভব নয় বলে জানায়। পরে সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেনকে ফোন করা হলে তারও একই কথা- বাইরে গিয়ে নমুনা সংগ্রহ করা সম্ভব নয় বলে জানিয়ে দেন। বিষয়টি মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে জানানো হলে তিনি এবং জেলা প্রশাসক বিভাগীয় স্বাস্থ্য পরিচালককে অবহিত করেন। স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস সিভিল সার্জন ওই নমুনা সংগ্রহ করতে বলেন। এরপর সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন ওসিকে ফোনে সাফকথা জানিয়ে দেন- আপনাদের অনুরোধে আজকে এই ব্যক্তির নমুনা সংগ্রহ করে দিলাম। ভবিষ্যতে যেন এমন অনুরোধ করা না হয়। ওসি নূরুল ইসলাম জানান, ঊর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপে যখন নমুনা সংগ্রহ হয়েছে ততক্ষণে ৬ ঘণ্টা অতিবাহিত হয়েছে। শহরের একজনের নমুনা সংগ্রহ করতে যদি ৬ ঘণ্টা লাগে, তাহলে গ্রামেগঞ্জের মানুষ যাবে কোথায়?

নানা উপসর্গ থাকায় গত ৩ জুন বানারীপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে নমুনা দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আবদুল্লাহ সাদীদ। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ওইদিনই তার নমুনা পাঠিয়ে দেয়া হয় সিভিল সার্জন কার্যালয়ে। কিন্তু তারপর ৩দিন ওই নমূনা পড়েছিলো সিভিল সার্জন কার্যালয়ে। বিষয়টি জানাজানি হলে সিভিল সার্জন ওই নমূনা পরীক্ষা করিয়ে গত রবিবার আবদুল্লাহ সাদীদের করোনা নেগেটিভ বলে ফোনে জানিয়ে দেন।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান ক্ষোভের সঙ্গে বলেন, করোনা সংক্রান্ত জেলার সকল তথ্য সিভিল সার্জন অফিস থেকে দেওয়ার কথা। কিন্তু সিভিল সার্জন কোন সহযোগিতা করছেন না। আক্রান্ত ব্যক্তির নমুনা পর্যন্ত সংগ্রহের ব্যবস্থা করছেন না তিনি। কখনো তথ্য দিলে তা থাকে ভুলে ভরা। সকালের তথ্য বিকেলে, বিকেলের তথ্য পরদিন সকালে দিচ্ছেন। ওই ভুল তথ্য জনগনকে দিলে তার দায় জেলা প্রশাসনের। তাই জেলা প্রশাসন থেকে ওই তথ্য যাচাই করে গনমাধ্যমে দেয়া হচ্ছে।

জেলা প্রশাসক আরও বলেন, গত শনিবার বিকেলে করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া এক ব্যক্তির নমুনা সংগ্রহ করতে জেলা ও পুলিশ প্রশাসনের হিমশিম খেতে হয়েছে। মৃত্যুর ৪ থেকে ৬ ঘন্টা পর এক রকম চাপ প্রয়োগ করে সিভিল সার্জনের পক্ষ থেকে নমুনা সংগ্রহ করানো হয়। এ নিয়ে কোতয়ালী থানার ওসি বিব্রতকর অবস্থায় পড়েন।

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের অর্থপেডিক সার্জন ও করোনা চিকিৎসা মনিটরিং কমিটির সদস্য ডা. সুদীপ হালদারও জানান, সিভিল সার্জন কার্যালয়ের পক্ষ থেকে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহের কথা। কিন্তু তারা নমুনা সংগ্রহ করছেন না। জনবল সংকটের দোহাই দিয়ে জেনারেল হাসপাতাল, সিটি করপোরেশন, পুলিশ হাসপাতাল সহ সবাই নমুনা সংগ্রহ করা বন্ধ করে দিয়েছে। এতে চাপ পড়ছে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ওপর।

সিভিল সার্জনের বিরুদ্ধে করোনা সংক্রান্ত কোন তথ্য দিয়ে সহযোগীতা না করার অভিযোগ করেছেন বরিশালের সিনিয়র সাংবাদিক মুরাদ আহমেদ ও সাইফুর রহমান মিরন।

অভিযোগের বিষয়ে সিভিল সার্জন বলেন, সিটি এলাকায় নমুনা সংগ্রহের কথা সিটি করপোরেশনের। তারা নমুনা নিচ্ছে না। সিটি এলাকায় সিভিল সার্জনের কোন সেট-আপ বা জনবল নেই। তাই সিটিবাসীর নমুনা সংগ্রহের দায়িত্ব পড়ে সিটি এলাকায় থাকা শের-ই বাংলা মেডিকেল এবং জেনারেল হাসপাতালের। জেনারেল হাসপাতালে একজন মাত্র টেকনোলজিস্ট। তার একার পক্ষে পুরো সিটি এলাকার নমুনা সংগ্রহ অসম্ভব।

সিভিল সার্জন বলেন, বানারীপাড়ার ইউএনও’র নমুনা তার কার্যালয়ে ৩দিন পড়ে থাকার অভিযোগ সত্য নয়। তিনি বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখেননি। এটা একটা মিসটেক। এ কারণে জেলা প্রশাসক ক্ষুব্ধ হতে পারেন। করোনার তথ্য বিলম্বে দেয়া বা ভুল তথ্য দেয়ার অভিযোগ অস্বীকার করে সিভিল সার্জন বলেন, তথ্য পেলে সেটাকে যাচাই করে দিতে একটু সময় লাগতেই পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর