বুধবার, ১০ জুন, ২০২০ ০০:০০ টা
আওয়ামী লীগের সভায় হানিফ

নিরাপত্তা ব্যবস্থা অগ্রাধিকার দিলে করোনায় সংক্রমিত হওয়ার সুযোগ নেই

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, নিরাপত্তামূলক ব্যবস্থা অগ্রাধিকার দিলে করোনায় সংক্রমণ হওয়ার সুযোগ নেই। এটি কঠিন কাজ নয়। এ ক্ষেত্রে তিনি মাস্ক, হ্যান্ড গ্লাভস ব্যবহার, নাকে-মুখে যতটা সম্ভব হাত না দেওয়া, হাত ধোয়া এবং সামাজিক দূরত্ব বজায় রাখার ওপর গুরুত্বারোপ করেন। গতকাল দুপুরে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি আয়োজিত কভিড-১৯ বিষয়ক স্বেচ্ছাসেবী প্রশিক্ষণ কর্মশালার ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক হোসেন মনসুর। সঞ্চালনা করেন সদস্য সচিব ও দলের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর।

 আলোচনা অনুষ্ঠানটি আওয়ামী লীগের ফেসবুক পেজ থেকে ইন্টারনেটের মাধ্যমে সম্প্রচার করা হয়।

মাহবুব-উল আলম হানিফ বলেন, দিন দিন সংক্রমণ বাড়ছে। তবে সরকার ও চিকিৎসকদের নির্দেশ মেনে চললে সংক্রমণ বাড়ত না। তিনি বলেন, করোনার এই দুর্যোগ মোকাবিলায় শুরু থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি মুহূর্ত মনিটরিং করছেন। তিনি প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছেন যাতে দুর্যোগ মোকাবিলা করতে পারি। মানুষ যাতে খাদ্য ও চিকিৎসায় কষ্ট না পায় সেজন্য সার্বক্ষণিক নির্দেশনা দিয়ে যাচ্ছেন। হানিফ বলেন, করোনাভাইরাস যা মহামারী আকারে পৃথিবীতে ছড়িয়ে পড়েছে, সেজন্য আমাদের সচেতন হওয়া প্রয়োজন। প্রধানমন্ত্রীর ওপর আস্থা রাখুন। তিনি দায়িত্ব নেওয়ার পর আমরা সব সেক্টরে এগিয়ে গেছি। তিনি এই দুর্যোগ মোকাবিলা করে দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সক্ষম হবেন।      

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, জীবন ও জীবিকার কথা মাথায় রেখে অনেক সাহসী সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী। গার্মেন্টগুলো চালু হওয়ায় অনেকেই চিন্তা করছেন হয়তো সংক্রমণ আরও বাড়বে। কিন্তু আমরা মনে করি, অনেক প্রজ্ঞা ও দূরদর্শী সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী। কারণ আমাদের দেশের অর্থনীতির একটি মূল স্তম্ভ হচ্ছে এই পোশাক শিল্প। এই শিল্প খাতটি বিশেষ করে আমাদের যারা প্রতিযোগী ভিয়েতনাম, মিয়ানমার, শ্রীলঙ্কা এসব দেশ যখন তারা তাদের প্রতিষ্ঠান খুলে দিয়েছে, তখন আমরা যদি কারখানা বন্ধ রাখি তাহলে বাজার আস্তে আস্তে হারিয়ে ফেলব। এখনই যদি আমরা কাজ শুরু না করি তাহলে ক্ষতি হয়ে যাবে। এই কথা চিন্তা করেই প্রধানমন্ত্রী গার্মেন্ট কারখানা খোলার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেন, বিশ্বের মানুষের কাছে চ্যালেঞ্জ হচ্ছে এই ভাইরাস থেকে কীভাবে মানুষ মুক্তি পাবে। উন্নত বিশ্বের মতো আমরাও বড় একটি দুর্যোগের মধ্য দিয়ে অতিবাহিত করছি।

সারা দেশেই প্রশিক্ষণ কর্মশালা করা হবে জানিয়ে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর বলেন, অনলাইনে কভিড-১৯ বিষয়ক স্বেচ্ছাসেবী প্রশিক্ষণ কর্মশালা দেশের প্রত্যেক জেলা উপজেলা পর্যায় পর্যন্ত বিস্তৃত হবে। আমরা প্রথমে বিভাগভিত্তিক করব। পর্যায়ক্রমে তা জেলা-উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে  শুরু করব।

সর্বশেষ খবর