বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০ ০০:০০ টা
চট্টগ্রাম

৬১ দিনে ১০০ জনের মৃত্যু অন্য হিসাবে ২৪০ জন

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে ৬১ দিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১০০ জন মানুষ। চট্টগ্রামে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ৩ এপ্রিল। প্রথম মারা যান ৯ এপ্রিল। গত ৯ জুন পর্যন্ত ৬১ দিনে চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান ১০০ জন। উপসর্গ নিয়ে মৃত্যুর সরকারি পরিসংখ্যান নেই। তবে দাফন-সৎকার সংশ্লিষ্টদের তথ্যমতে আক্রান্ত ও উপসর্গ মিলে গতকাল পর্যন্ত অন্তত ২৪০ জনের মৃত্যু হয়েছে। চট্টগ্রামে প্রথম নমুনা পরীক্ষা শুরু করে ২৬ মার্চ। মঙ্গলবার পর্যন্ত চট্টগ্রামে মোট আক্রান্ত হয় ৪ হাজার ২৮০ জন। এর মধ্যে এক দিনেই নতুন শনাক্ত হয় ১১১ জন। জানা যায়, চট্টগ্রামে প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। ছোঁয়াচে হওয়ায় এক পরিবারে একজনের হলে দ্রুত অন্যজনের মধ্যে সংক্রমণ হচ্ছে। তাছাড়া প্রায় ১৫ দিন ধরে মানুষের মধ্যে স্বাভাবিক জীবনাচারের প্রবণতা দেখা যাচ্ছে। তাই ভাইরাস সংক্রমণ ও মৃত্যু ঠেকাতে জরুরি ভিত্তিতে কঠোর লকডাউন দেওয়া প্রয়োজন বলে মনে করছেন সচেতন মহল।  চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ‘পরীক্ষা বাড়লে শনাক্তের সংখ্যা বাড়বে। কিন্তু বিষয় হলো আমাদের মধ্যে সতর্কতা বাড়াতে হবে। অনেকের মধ্যে এখন স্বাভাবিক জীবনাচারের প্রবণতা দেখা যাচ্ছে। এটি বড় দুঃখজনক। ছোঁয়াচে হওয়ায় এটি দ্রুত ছড়াচ্ছে। তাই সর্বোচ্চ সচেতন ও সতর্ক হওয়ার কোনো বিকল্প নেই।’ হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমীন বলেন, ‘আমরা এমন এক মানুষ, অভিযান, জরিমানা, কঠোরতা প্রদর্শন- কোনো কিছুতেই চেতনা ফিরছে না।

অনেকের ভাবটা এমন- মৃত্যু এলে মরব আর কি। কিন্তু আক্রান্ত ব্যক্তি জানেন না যে, পাশের একজনের মৃত্যুর কারণ হয়তো তিনি নিজেই। ফলে সতর্ক হতে হবেই।’

জানা যায়, সরকারি হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে মৃতদের হিসাব থাকলেও বেসরকারি হাসপাতাল, বাসা-বাড়ি এবং উপসর্গ নিয়ে মৃতদের তালিকা হয় না। তবে মৃতদের দাফন ও সৎকারকারী সংস্থা আল মানহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন, নিষ্ঠা ফাউন্ডেশন, গাউসিয়া কমিটি বাংলাদেশ, করোনা মৃতদেহ সৎকার সংঘ, মুর্দা সেফা, কোয়ান্টাম ফাউন্ডেশন চট্টগ্রাম এবং মাঠপর্যায়ের নানা তথ্য মতে গত দুই মাসে করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে অন্তত ২৪০ জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি অবনতি হওয়ায় এখন আর মৃতদের করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হচ্ছে না। 

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, গত তিন মাসে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতদের মধ্যে ৮৬ শতাংশই ঢাকা ও চট্টগ্রাম বিভাগের। গত ৯ জুন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান ৯৭৫ জন। এর মধ্যে ঢাকায় ২৯৫ জন এবং রাজধানী ছাড়া ঢাকা বিভাগে ২৮১ এবং চট্টগ্রাম বিভাগে ২৫৮ জন। এই দুই বিভাগেই মৃতের সংখ্যা ৮৩৪ জন, যা মোট মৃতের প্রায় ৮৬ শতাংশ।

এর মধ্যে কেউ হাসপাতাল, কেউ বাসা, কেউ হাসপাতালে আসার পথে মারা যান বলে জানা যায়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর