শুক্রবার, ১২ জুন, ২০২০ ০০:০০ টা

করোনাকালে উপজেলা পর্যায়ে টিসিবিকে পণ্য বিক্রি চালু রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

করোনার পুরো সময় ধরে সব উপজেলা পর্যায়ে টিসিবিকে পণ্য বিক্রি চলমান রাখার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। বাণিজ্য মন্ত্রণালয় সচিব ও টিসিবি চেয়ারম্যানকে এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়। গতকাল এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসানের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. হুমায়ুন কবির পল্লব। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার মোহাম্মদ কাউছার। পরে আইনজীবী হুমায়ুন কবির পল্লব জানান, এর আগে গত ৩ জুন সিটি করপোরেশন ও পৌরসভার মধ্যে টিসিবি পণ্য বিক্রি সীমাবদ্ধ না রেখে উপজেলা পর্যায়ে টিসিবি নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রির ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। একই সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয় সচিব ও টিসিবি চেয়ারম্যানকে সাত দিনের মধ্যে ওই নির্দেশনা বাস্তবায়ন করতে নির্দেশ দেওয়া হয়েছিল।

 পল্লব বলেন, সে আদেশের ধারাবাহিকতায় উপজেলা পর্যায়ে টিসিবি পণ্য আগামী ১৮ জুন পর্যন্ত বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়। তবে বিষয়টি পুনরায় শুনানিকালে আপত্তির পরিপ্রেক্ষিতে করোনা না যাওয়া পর্যন্ত টিসিবির পণ্য উপজেলা পর্যায়েও বিক্রি চলমান রাখতে আদেশ দিল হাই কোর্ট।

গত ৩০ এপ্রিল উপজেলা পর্যায়ে টিসিবি পণ্য বিক্রির পদক্ষেপ গ্রহণ চেয়ে সংশ্লিষ্টদের একটি আইনি নোটিস পাঠানো হয়েছিল। সে নোটিসের জবাব না পেয়ে গত ১৬ মে করোনা পরিস্থিতির মধ্যে সিটি করপোরেশন এবং পৌরসভার বাইরেও দেশের প্রতিটি উপজেলায় টিসিবির মাধ্যমে কম দামে পণ্য বিক্রির নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট দায়ের করা হয়। মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে এ রিট দায়ের করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর