শুক্রবার, ১২ জুন, ২০২০ ০০:০০ টা

ঢাকা শহর লকডাউন চেয়ে হাই কোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ঢাকা শহরকে পুরোপুরি লকডাউন করার নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট আবেদন করা হয়েছে। গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চে রিটটি দাখিল করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের প্রেসিডেন্ট ও সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ। রিটের বাদী সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহবুবুল ইসলাম। আগামী রবিবার রিট আবেদনটির ওপর শুনানি অনুষ্ঠিত হতে পারে বলে জানান মনজিল মোরসেদ। তিনি বলেন, রিটে লকডাউনের নির্দেশনা চাওয়ার পাশাপাশি কভিড-১৯ আক্রান্ত সংকটাপন্ন রোগীদের জন্য পর্যাপ্ত ‘হাই ফ্লো নেজাল ক্যানোলা (এইচএফএনসি) এর জোগান, প্রাপ্যতা নিশ্চিত করার নির্দেশনাও চাওয়া হয়েছে। বাংলাদেশে করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর সারা দেশে ২৬ মার্চ থেকে অফিস আদালত ও যানবাহন চলাচল বন্ধ রেখে শুরু হয় লকডাউনের বিধিনিষেধ।

এরপর ধীরে ধীরে বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করে ৩১ মে থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বাদে প্রায় সবকিছুই ‘সীমিত’ আকারে খুলে দেওয়া হয়েছে। কিন্তু দেশে সংক্রমণ আর মৃত্যু বাড়ছে প্রতিদিনই। এ অবস্থায় ১ জুন সরকারের উচ্চ পর্যায়ের এক সভায় সংক্রমণ বিবেচনায় বিভিন্ন এলাকাকে লাল, হলুদ ও সবুজ এলাকায় ভাগ করে এলাকাভিত্তিক বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী ঢাকার পূর্ব রাজাবাজার এলাকা মঙ্গলবার রাত ১২টার পর থেকে অবরুদ্ধ রাখা হয়েছে।

করোনাভাইরাস মহামারীর চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের সভাপতি শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ সহিদ উল্লাহকে সভাপতি করে গত ১৮ এপ্রিল ১৭ সদস্যের ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ গঠন করে সরকার। গত ৮ জুন কমিটির দেওয়া সুপারিশ তুলে ধরে রিট আবেদনে বলা হয়েছে, ঢাকা শহরকে সম্পূর্ণ লকডাউন করতে হবে। আর তা না হলে মৃত্যু মেনে নিতে হবে। ‘এলাকাভিত্তিক লকডাউন’ কোনো সুফল বয়ে আনবে না। হলুদ জোন, লাল জোন মিলেমিশে আছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর