শুক্রবার, ১২ জুন, ২০২০ ০০:০০ টা
বাজেট ২০২০-২১

বিচার বিভাগের বাজেট বেড়েছে ১০০ কোটির বেশি

নিজস্ব প্রতিবেদক

চলতি অর্থ বছরের তুলনায় আগামী অর্থবছরের বাজেটে বিচার বিভাগের জন্য বরাদ্দ থাকছে ১০০ কোটি টাকারও বেশি। সরকারের বিচার বিভাগ পরিচালনা ও উন্নয়ন খাতে আগামী ২০২০-২১ অর্থবছরে এক হাজার ৭৩৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব পেশ করা হয়েছে। বাজেট বক্তৃতায় বিচার বিভাগ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, দেশের অধঃস্তন আদালতসমূহকে আইসিটি নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে ই-জুডিশিয়ারি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে প্রতিটি আদালতকে ই-কোর্ট রুমে পরিণত করা হবে।

প্রতিটি আদালত এবং বিচারকের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন দফতর যেমন- থানা, হাসপাতাল, কারাগার এবং সম্পৃক্ত ব্যক্তি যেমন তদন্তকারী, সাক্ষী, আইনজীবী, আসামি ইত্যাদি সেন্ট্রাল নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত থাকবে, বিধায় মামলা ব্যবস্থাপনা দক্ষ হবে। এতে বিচারপ্রার্থী জনগণের সময় ও অর্থ সাশ্রয় হবে। এটি বাস্তবায়িত হলে বিচারপ্রার্থীরা শিগগিরই এর সুফল ভোগ করতে পারবেন বলেও জানান মন্ত্রী।

এ সময় তিনি আগামী ২০২০-২১ অর্থবছরে আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে ১ হাজার ৭৩৯ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করেন। যা ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাতের বাজেটের থেকে ১০৭ কোটি টাকা বেশি।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর