শিরোনাম
শুক্রবার, ১২ জুন, ২০২০ ০০:০০ টা

এবার ৫০০ কোটি টাকা কম পাচ্ছে ইসি

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশনের (ইসি) জন্য আগের অর্থবছরের তুলনায় ৫০০ কোটি টাকা কম বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে বাজেটে। বাজেটের সংক্ষিপ্ত বিবরণীতে বলা হয়েছে, ২০২০-২০২১ অর্থবছরে ১ হাজার ৭১৭ কোটি টাকার বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে। ২০১৯-২০২০ অর্থবছরে রাখা হয়েছিল ২ হাজার ২১৯ কোটি টাকা। অর্থাৎ আগের অর্থবছরের চেয়ে এবার ৫০২ কোটি টাকা কম রাখার প্রস্তাব করা হয়েছে। ২০১৯-২০২০ অর্থবছরে ইসির জন্য বাজেটে প্রস্তাব করা হয়েছিল ১ হাজার ৯২০ কোটি টাকা। সংশোধিত বাজেটে যা ২ হাজার ২১৯ কোটি টাকা করা হয়।

 এবারের প্রস্তাবনায় ইসির জন্য পরিচালন ব্যয় বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে ১ হাজার ৯৫ কোটি টাকা, যা আগের বছরের চেয়ে দ্বিগুণ। আর উন্নয়ন খাতে প্রস্তাব করা হয়েছে ৬২২ কোটি টাকা, যা আগের বছরের চেয়ে প্রায় তিন ভাগের একভাগ।

পরিচালন ব্যয়ের মধ্যে সবচেয়ে বেশি ব্যয় হয় বিভিন্ন নির্বাচন পরিচালনায়। আসন্ন পৌরসভা নির্বাচন, জাতীয় সংসদের বিভিন্ন উপ-নির্বাচন, স্থগিত থাকা চট্টগ্রাম সিটি নির্বাচনসহ স্থানীয় সরকারের বিভিন্ন সাধারণ ও উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনের উন্নয়ন ব্যয় হয় ইলেকট্রনিক ভোটিং মেশিন ও জাতীয় পরিচয়পত্র সংশ্লিষ্ট প্রকল্পগুলোতে। বর্তমানে দুটি প্রকল্প চলমান রয়েছে সংস্থাটির।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর