শনিবার, ১৩ জুন, ২০২০ ০০:০০ টা

ল্যাব না বাড়লেও বাড়ছে নমুনা

চট্টগ্রামে সাত থেকে দশ দিন পার হলেও মিলছে না রিপোর্ট

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে করোনাভাইরাসের নমুনা সংগ্রহ বাড়ছে। কিন্তু নমুনা পরীক্ষায় ল্যাবের সংখ্যা বাড়ানো হচ্ছে না। ফলে বর্তমানে তিনটি ল্যাবেই নমুনা জট লেগে আছে। নমুনা দেওয়ার পর সাত থেকে দশ দিন পার হলেও মিলছে না রিপোর্ট। চরম আতঙ্ক ও শঙ্কায় থাকেন নমুনা দেওয়া সন্দেহজনক রোগীরা।

তবে নমুনা জটের এমন পরিস্থিতিতে গত বুধবার দুপুরে চট্টগ্রাম নগর ও ১৪ উপজেলা থেকে সংগ্রহ করা তিন হাজার নমুনা পাঠানো হয় ঢাকা শেরেবাংলা নগরের ন্যাশনাল ইনস্টিটিউট ল্যাবরেটরি মেডিসিন হাসপাতালের ল্যাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদ-ে নমুনা সংগ্রহের পর সর্বোচ্চ তিন দিন রাখার নিয়ম থাকলেও বর্তমানে সাত দিন পর্যন্ত রাখা হচ্ছে। ফলে সংগ্রহ করা নমুনা নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। বর্তমানে চট্টগ্রামে করোনা আক্রান্তের সংখ্যা চার হাজার ৩৮৬, ইতিমধ্যে মারা গেছেন ১০২ জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৯৪ জন। আক্রান্তের সংখ্যা বাড়ার কারণে উপসর্গ দেখা দেওয়া রোগীরা নমুনা পরীক্ষার জন্য হাসপাতালে ভিড় করছে। ভুক্তভোগী রোগীদের অভিযোগ, চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের অদূরদর্শিতার কারণে করোনা মোকাবিলায় বিশৃঙ্খল পরিবেশ তৈরি হয়েছে। নমুনা দিতে গিয়ে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। নমুনা দেওয়ার পর সাত থেকে দশ দিন পার হলেও পাওয়া যাচ্ছে না রিপোর্ট। রিপোর্ট কখন কীভাবে কোথায় পাওয়া যাবে তাও পরিষ্কার বলা হয় না। আবার হাসপাতালে মিলছে না আশানুরূপ চিকিৎসা। সব মিলে আতঙ্কের মধ্যে দিন পার করতে হয়। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, বর্তমানে চট্টগ্রামে তিনটি ল্যাবের ছয়টি আরটি-পিসিআর মেশিনে চলছে নমুনা পরীক্ষা।

এর মধ্যে গত ২৬ মার্চ শুরু হয় বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজ  (বিআইটিআইডি) ল্যাব, ২৫ এপ্রিল শুরু হয় চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) সিভাসু ল্যাব এবং ১০ মে শুরু হয় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে। তিনটি ল্যাবে দৈনিক সর্বোচ্চ ৫০০ নমুনা পরীক্ষার সক্ষমতা আছে। কিন্তু প্রতিদিনই ল্যাবগুলোতে জমা পড়ছে ৭০০ থেকে ৮০০ নমুনা। ফলে প্রতিদিনই ল্যাবে জমছে নতুন নমুনা। তবে আগামী রবিবার থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ল্যাবে নমুনা পরীক্ষা চালুর কথা।

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ‘চট্টগ্রামে তিনটি ল্যাবে নমুনা পরীক্ষা চলছে। নমুনা সংগ্রহের তুলনায় পরীক্ষা কম হচ্ছে। তাই নমুনা জট লাগে। তবে এ জট কমাতে প্রায় তিন হাজার নমুনা ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট ল্যাবরেটরি মেডিসিন হাসপাতালে পাঠানো হয়েছে। তাছাড়া আগামী রবিবার থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবেও শুরু হবে নমুনা পরীক্ষা। আশা করি সামনে আর নমুনা জট থাকবে না।’ তিনি বলেন, ‘সরকারি হাসপাতালে সঙ্গে সঙ্গে আরও কিছু আইসোলেশন সেন্টার প্রস্তুত করা হচ্ছে। এগুলো চালু করা হলে সংকট কমবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর