সোমবার, ১৫ জুন, ২০২০ ০০:০০ টা

আরবান হেলথ কেয়ার স্বাস্থ্যকর্মীরা পাচ্ছেন না সুরক্ষা সামগ্রী

তিন স্বাস্থ্যকর্মী আক্রান্ত স্বাস্থ্য কেন্দ্র লকডাউন

কাজী শাহেদ, রাজশাহী

রাজশাহী নগরীর আরবান হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রোভাইডার প্রকল্পের মাঠ পর্যায়ের স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী সরবরাহ করা হচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে। করোনা পরিস্থিতিতে জোরপূর্বক তাদেরকে নিজ স্বাস্থ্য কেন্দ্রের পাশাপাশি বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্যসেবাসহ ওষুধ বিক্রি করতে বাধ্য করা হচ্ছে। স্বাস্থ্যকর্মীদের দাবি, এতে করে তারা নিজেরা করোনা আক্রান্ত হওয়ার পাশাপাশি সংশ্লিষ্ট সেবা গ্রহীতাদেরকেও ঝুঁকিতে ফেলছেন। শুক্রবার কাশিয়াডাঙ্গা আরবান স্বাস্থ্য কেন্দ্রের তিনজন স্বাস্থ্য্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। রামেকের করোনা পরীক্ষা ল্যাবে তাদের নমুনায় করোনা ধরা পড়ে। বিষয়টি জানাজানি হলে স্থানীয় প্রশাসন নিয়ম মেনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সঙ্গে নিয়ে ওই স্বাস্থ্য কেন্দ্রটি লকডাউন করে দেয়। জানা গেছে, নগরীর কাশিয়াডাঙ্গা, টুলটুলিপাড়া, কাদিরগঞ্জ, সপুরা ও ছোটবনগ্রামে অবস্থিত ৫টি আরবান হেলথ কেয়ার সার্ভিস পয়েন্টে (আরবান স্বাস্থ্য কেন্দ্রে) ঢাকার একটি এনজিও প্রয়োজনীয় সংখ্যক জনবল নিয়োগ দিয়ে গত বছর থেকে তাদের স্বাস্থ্যসেবা কার্যক্রম শুরু করে। প্রতিষ্ঠানটির স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে মাতৃত্বকালীন স্বাস্থ্যসেবার পাশাপাশি প্রয়োজনীয় অন্যান্য চিকিৎসাসেবা প্রদান করে থাকেন। একই সঙ্গে তারা প্রেসক্রিপশন অনুসারে স্বাস্থ্য সেবাগ্রহীতাদের কাছে ওষুধ সামগ্রীও বিক্রি করতে হয়। আর এই প্রতিষ্ঠানটির কার্যক্রম তদারকি করে থাকে রাজশাহী সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগ। কয়েকটি সার্ভিস পয়েন্টের স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, সংশ্লিষ্ট অফিস থেকে তাদেরকে পর্যাপ্ত সংখ্যক মাস্ক, হ্যান্ড গ্লাবস ও পিপিই সরবরাহ করা হয়নি। স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত না করেই তাদেরকে নিজ নিজ স্বাস্থ্য কেন্দ্র ও মাঠপর্যায়ে বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্যসেবা দিতে বাধ্য করা হচ্ছে। কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত না করেই বাধ্য করা হচ্ছে রোগীদের সংস্পর্শে এসে তাদেরকে প্রয়োজনীয় চিকিৎসাসেবা দিতে। যার ফলে তারা নিজেদের পাশাপাশি সংশ্লিষ্ট স্বাস্থ্যসেবা গ্রহীতাদেরকেও ঝুঁকিতে ফেলছেন।

এমনকি অফিসে থাকা অন্যান্য সহকর্মীদেরকেও। তাছাড়া করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যসেবা পেতে উপকারভোগীরা তাদের বাড়িতে প্রবেশেও বাধা দিচ্ছেন সংশ্লিষ্ট এলাকার স্বাস্থ্যকর্মীদের। নগরীর কাশিয়াডাঙ্গা, টুলটুলিপাড়া ও ছোটবনগ্রামসহ কয়েকটি আরবান হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি পয়েন্টের কর্মীদের সঙ্গে কথা বলে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। চাকরি হারাবার ভয়ে স্বাস্থ্যকর্মীরা নিজেদের নাম প্রকাশ না করার শর্তে জানান, এনজিও প্রতিষ্ঠানটি ঠিকই তার স্টাফদের স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রয়োজনীয় সংখ্যক গ্লাবস, মাস্ক ও পিপিই দেওয়ার ব্যবস্থা গ্রহণ করেছে। তবে স্থানীয় অফিসগুলোর অফিস সহকারীসহ দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা অফিসের সবার হাতে তা পৌঁছে দিচ্ছে না। নগরীর ফুদকিপাড়া নদীর ধারে অবস্থিত ৫টি স্বাস্থ্য কেন্দ্রের প্রধান কার্যালয়ের কর্মকর্তা (পিএমও) রিয়াজ উদ্দিন আহমেদ জানান, করোনা পরিস্থিতির মধ্যে তারা প্রায় ৪ লাখ টাকার স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী কিনেছেন শুধুমাত্র তাদের স্টাফদের পাশাপাশি সেবাপ্রার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য। তবে সেই সামগ্রীগুলো ৫টি সার্ভিস পয়েন্টের অফিস সহকারীদের মাধ্যমে সবার মাঝে পৌঁছে দেওয়া হয়। স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীগুলো নিয়মিত স্টাফদের হাতে পৌঁছে যাওয়ার কথা। কাউকেই মাঠ পর্যায়ে যেতে বাধ্য করা হচ্ছে না বলেও তিনি দাবি করেন।

রাজশাহী সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগের প্রধান ডা. আঞ্জুমান আরা জানান, ওই এনজিও প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে তিনি আলোচনা করবেন, যাতে সবার স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে প্রতিষ্ঠানটি আগামীতে তাদের স্বাস্থ্যসেবা কার্যক্রম ঠিকমতো পরিচালনা করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর